Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এটা তৃতীয় ফ্রন্টের বৈঠক নয়, পওয়ারের বাড়িতে আলোচনা নিয়ে সাফাই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জুন ২০২১ ১৩:১৮
শরদ পওয়ার।

শরদ পওয়ার।
ফাইল ছবি।

এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের বাড়িতে মঙ্গলবারের বৈঠক তৃতীয় ফ্রন্ট সম্পর্কিত নয়। এমনটাই জানা গিয়েছে এনসিপি সূত্রে। সোমবার পওয়ারের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে ভোটকুশলী প্রশান্ত কিশোরের। এই পর মঙ্গলবারের বৈঠকের কথা জানান বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়া যশবন্ত সিন্‌হা। প্রশান্তের সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা ঘিরেই আগামী লোকসভা নির্বাচনে তৃতীয় ফ্রন্টের বিষয়টি নিয়ে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়।

প্রশান্তের সঙ্গে পওয়ারের বৈঠকের পর যশবন্ত সিন্‌হা সোমবার টুইট করে জানিয়েছিলেন, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) নেতা শরদ পওয়ার তাঁর ‘রাষ্ট্র মঞ্চ’-এর তরফে একটি বৈঠক ডেকেছেন। ২০১৮ সালে এই রাজনৈতিক মঞ্চ তৈরি করেছিলেন পওয়ার। এর পরই ছড়ায় তৃতীয় ফ্রন্ট নিয়ে জল্পনা। পরে জানানো হয়, আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর বিজেপি-র বিরুদ্ধে লড়াইয়ে জোট বাঁধতে এই বৈঠক নয়। বিদ্বজ্জন এবং বিভিন্ন ক্ষেত্রের ব্যক্তিত্বরা এক জোট হয়ে দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য এই বৈঠক।

সিনিয়র অ্যাডভোকেট কেটিএস তুলসি, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশির পাশাপাশি সুরকার জাভেদ আখতার, চিত্র পরিচালক-সাংবাদিক প্রীতীশ নন্দী, সাংবাদিক করণ থাপার এবং আশুতোষের মতো ব্যক্তিত্বরাও এই বৈঠকে আমন্ত্রিত বলে জানা গিয়েছে। তবে ওই বৈঠক তৃতীয় ফ্রন্ট নিয়ে নয় বলেই মনে করেন শিবসেনা নেতা সঞ্জয় রাউতও। তিনি বলেছেন, ‘‘আমি মনে করি না এটা বিরোধীদের একত্র হওয়া। এখানে শিবসেনা, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, তেলুগু দেশম পার্টি থাকছে না। তবে হতে পারে, বিরোধীদের কাছে আনার একটি উদ্যোগ।’’ একই সুর জনতা দল ইউনাইটেড (জেডিইউ) নেতা পবন কুমারের গলাতেও।

Advertisement

পওয়ার সঙ্গে বৈঠকে পর গুঞ্জন ছড়াতেই প্রশান্ত কিশোরও বলেছেন, ‘‘আমি বিশ্বাস করি না, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিজেপি-কে সফল চ্যালেঞ্জ ছুড়তে পারবে কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট। আমিও এ রকম কোনও কিছুর সঙ্গে যুক্ত নই।’’

আরও পড়ুন

Advertisement