Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনার জেরে সবাই ঘরবন্দি, ওড়িশার সৈকতে লাখ লাখ ডিম পেড়ে যাচ্ছে কচ্ছপ

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর ২৫ মার্চ ২০২০ ২১:৫৩
ডিম পাড়তে এসেছে লাখ লাখ কচ্ছপ। ছবি :টুইটার থেকে নেওয়া।

ডিম পাড়তে এসেছে লাখ লাখ কচ্ছপ। ছবি :টুইটার থেকে নেওয়া।

এতদিন মানুষ বন জঙ্গল কেটে পশুপাখিদের ঘর কেড়ে নিচ্ছিল, এখন নিজেরাই আর ঘরের বাইরে বেরতে পারছে না। সেই সুযোগে বন্যপ্রাণীরা মনের আনন্দে ঘুরে বেড়াচ্ছে শহরের রাস্তা থেকে যত্রতত্র। এমন ছবি, ভিডিয়ো কয়েক দিন আগে থেকে উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়। এবার দেখা গেল পর্যটক-শূন্য সৈকতে নিশ্চিন্তে ডিম পাড়ছে লাখ লাখ কচ্ছপ

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা বুধবার একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, সৈকতে প্রচুর কচ্ছপ আসছে। আর প্রত্যেকে প্রত্যেকের থেকে একটু দূরত্ব রেখে বালি সরিয়ে গর্ত খুঁড়ে যাচ্ছে, ডিম পাড়ার প্রস্তুতি নিচ্ছে।

কচ্ছপরা সাধারণ প্রতি বছর একই জায়গায় এসে ডিম পাড়ে। তাই এই ভিডিয়ো প্রতিবছরই পাওয়া যায়। কিন্তু কচ্ছপদের এই ডিম পাড়া দেখতে পর্যটকরাও হাজির হন সেখানে। তাতে হয়তো কচ্ছপদের সামান্য হলেও অসুবিধা হয়।

Advertisement

আরও পড়ুন: করোনার জেরে পানশালা বদলে যাচ্ছে মুদিখানায়, বাড়িতে পৌঁছে যাচ্ছে ককটেল

সুশান্ত জানিয়েছেন, এবার করোনাভাইরাসের অতিমারির জেরে আর কোনও পর্যটক এখানে আসছেন না। ফলে রুশিকুল্যায় নিরিবিলিতে ডিম পাড়ছে কচ্ছপগুলি। যদিও এক টুইটার ইউজার সুশান্তের এই পোস্টে কমেন্ট করেছেন, ‘এই জায়গাটি গঞ্জাম’। সুশান্ত জানিয়েছেন, এই কচ্ছপগুলি এবছর নাকি একটু দেরিতে এসেছে, তবে লকডাউনের মধ্যে এটাই সব থেকে ভাল সময়।

আরও পড়ুন: ঘর খুঁজতে ৩৭ হাজার কিলোমিটার পাড়ি দিতে হল ১৮০ কেজির ইয়োশি-কে

কিছুদিন আগে গহিরমাথা সৈকতে কয়েক লাখ কচ্ছপ ডিম পেড়ে যায়। মোট কত কচ্ছপ ডিম পাড়তে এসেছে তার মুটামুটি একটা হিসাবও দিয়েছেন সুশান্ত।

দেখুন সেই পোস্ট:


আরও পড়ুন

Advertisement