Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Indian Navy Chief

‘দাসত্বের মানসিকতা থেকে মুক্তি পেয়েছে ভারত’! নতুন পতাকা প্রসঙ্গে বললেন নৌসেনা প্রধান

গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হওয়া নৌবাহিনীর নতুন পতাকা নিয়ে নৌসেনা প্রধানকে প্রশ্ন করা হলে তিনি জানান, অনেক আগেই এই বদলটা হওয়ার কথা ছিল।

নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার।

নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। ছবি- পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ০৯:৪৪
Share: Save:

ঔপনিবেশিক আমলের দাসত্ব থেকে মুক্তি পেয়েছে ভারতীয় সেনা। শনিবার এমনই দাবি করলেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হওয়া নৌবাহিনীর নতুন পতাকা নিয়ে তাঁকে প্রশ্ন করা হয়। সেই প্রশ্নের উত্তরেই তিনি জানান, অনেক আগেই এই বদলটা হওয়ার কথা ছিল।

Advertisement

অ্যাডমিরাল কুমার সংবাদমাধ্যমের সামনে বলেন, “আমি এটা ভেবেই অবাক হচ্ছি যে, কেন এই রকম একটা পরিবর্তন আনতে এত সময় লাগল?” একই সঙ্গে তিনি দাবি করেন, সেনাবাহিনী গোলামির মানসিকতা থেকে দ্রুত মুক্তি পেতে চলেছে। সেনা দিবসের ঠিক আগেই নৌসেনা প্রধানের এই বক্তব্যে ‘রাজনৈতিক’ তাৎপর্য খুঁজে পাচ্ছেন কেউ কেউ।

নৌসেনা প্রধান জানান, ব্রিটিশ আমল থেকে যে সব সেকেলে আচার-আচরণ এবং প্রথা সেনাবাহিনীতে চলে আসছিল, সেগুলিকে বাতিল করার প্রক্রিয়া চলছে। প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে কেরলের কোচিতে আনুষ্ঠানিক ভাবে ভারতীয় নৌবাহিনীর নয়া পতাকার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তখন তিনিও বলেছিলেন, ‘‘এ বার গোলামির চিহ্ন থেকে মুক্তি পেল নৌসেনার পতাকা।’’

ব্রিটিশ আমল থেকে এই কিছু মাস আগে পর্যন্তও ভারতের নৌবাহিনীর পতাকায় থাকত সেন্ট জর্জ ক্রস। এখন এই পতাকায় ছত্রপতি শিবাজির ‘রাজমুদ্রা’ থাকছে। ১৯৫০ সালের পর থেকে এই নিয়ে মোট চার বার রং এবং ধাঁচ বদলেছে ভারতীয় নৌসেনার পতাকার। ঘটনাচক্রে, মোদীর আগে কোনও রাষ্ট্রনেতা ভারতীয় সশস্ত্রবাহিনীর কোনও শাখায় ‘গোলামির চিহ্ন’ নিয়ে মন্তব্য করেননি। বিজেপির প্রথম প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জমানাতেও এক বার ভারতীয় নৌবাহিনীর পতাকা বদল করা হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.