Advertisement
২৭ এপ্রিল ২০২৪
NAS

NAS: জাতীয় সমীক্ষায় এগিয়ে পশ্চিমবঙ্গ

সমীক্ষায় উঠে এসেছে, রাজ্যের সাধারণ ছাত্রছাত্রীদের পাশাপাশি তফসিলি জাতি এবং জনজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়ারাও পরীক্ষায় ভাল ফল করেছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ০৭:৪৫
Share: Save:

ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে (ন্যাস) অনুযায়ী পশ্চিমবঙ্গের পড়ুয়ারা পড়াশোনার মানে এগিয়ে রয়েছে। ওই সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, জাতীয় গড়ের তুলনায় এ রাজ্যের ছাত্রছাত্রীরা সার্বিক এবং বিষয়ভিত্তিক— দুটি ক্ষেত্রেই অনেকটাই উপরে রয়েছে। তবে অতিমারি পরিস্থিতিতে পড়ুয়াদের মধ্যে বিভেদ তৈরি করেছে অনলাইন পড়াশোনা। এক দল স্মার্টফোন, ইন্টারনেট, কম্পিউটারের সুযোগ পেয়েছে, অন্য দল পায়নি। এই বৈষম্য (ডিজিটাল ডিভাইড) জাতীয় সমীক্ষাতেও ধরা পড়েছে।

পড়ুয়াদের কী অবস্থা তা জানতে গত নভেম্বর মাসে দেশজুড়ে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উদ্যোগে ন্যাস-এর জন্য. পরীক্ষা নেওয়া হয়েছিল। তৃতীয়, পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির মোট ৩৪ লক্ষ ১ হাজার ১৫৮ জন পরীক্ষা দেয়। তাদের মধ্যে এ রাজ্যের ৯৮ হাজার ৬৯৪ জন পড়ুয়া পরীক্ষায় বসে। ভাষা, বিজ্ঞান, গণিত, সমাজ বিজ্ঞান, পরিবেশবিদ্যা বিষয়ে লিখিত পরীক্ষা হয়েছিল।

সমীক্ষায় উঠে এসেছে, রাজ্যের সাধারণ ছাত্রছাত্রীদের পাশাপাশি তফসিলি জাতি এবং জনজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়ারাও পরীক্ষায় ভাল ফল করেছে। তবে ২০১৭ সালের তুলনায় সারা দেশেই পড়ুয়াদের পড়াশোনার মান কমেছে। এ রাজ্যেও তার ব্যতিক্রম হয়নি। অতিমারির ফলে স্কুলে বসে পঠনপাঠন বন্ধ থাকাই এই অবনমনের কারণ বলে সমীক্ষায় বলা হয়েছে।

পড়ুয়াদের সাফল্যের খতিয়ান দেখলে বোঝা যাচ্ছে, তৃতীয় শ্রেণিতে গণিতে রাজ্যের পড়ুয়াদের সাফল্যের গড় ৬০ এবং সেখানে জাতীয় গড় ৫৭। ভাষায় জাতীয় গড় ৬২ হলেও রাজ্যের পড়ুয়াদের গড় ৬৭। পরিবেশ বিষয়ে জাতীয় গড় ৫৭-র তুলনায় রাজ্যের পড়ুয়াদের গড় ৬১।

পঞ্চম শ্রেণিতে ভাষায় রাজ্যের পড়ুয়াদের গড় ৫৯ এবং জাতীয় গড় ৫৫, গণিতে জাতীয় গড় ৪৪ হলেও রাজ্যের পড়ুয়াদের গড় ৪৫। পরিবেশ বিষয়ে রাজ্যের পড়ুয়াদের গড় ৫২ এবং সেখানে জাতীয় গড় ৪৮। অষ্টম শ্রেণিতে বিজ্ঞানে জাতীয় গড় ৩৯, রাজ্যের পড়ুয়াদের গড় ৪২।

ভাষায় রাজ্যের এবং জাতীয় গড় যথাক্রমে ৫৭ এবং ৫৩, গণিতে রাজ্যের এবং জাতীয় গড় যথাক্রমে ৩৭ এবং ৩৬। সমাজ বিজ্ঞান জাতীয় গড় ৩৯, রাজ্যের গড় ৪২। দশম শ্রেণিতে ইংরেজিতে জাতীয় গড় ৪৩, এখানকার পড়ুয়াদের গড় ৪৪। গণিতে রাজ্যের পড়ুয়াদের গড় ৩১, জাতীয় গড় ৩২। সমাজবিজ্ঞান ও বিজ্ঞানে রাজ্যের পড়ুয়া এবংজাতীয় গড় সমান, যথাক্রমে ৩৭ এবং ৩৫।

সার্বিক গড়েও এগিয়ে রাজ্যের পড়ুয়ারা। তৃতীয় শ্রেণিতে সর্বভারতীয় গড় নম্বর ৫৯। রাজ্যের গড় ৬২.‌৭। পঞ্চম শ্রেণিতে জাতীয় গড় এবং রাজ্যের গড় যথাক্রমে ৪৯ এবং ৫২.‌১। সর্বভারতীয় গড়কে এ রাজ্য ছাপিয়ে গিয়েছে অষ্টম এবং দশম শ্রেণিতেও। অষ্টমে সর্বভারতীয় গড় ৪১.‌৯ এবং রাজ্যের গড় ৪৪.‌৬। দশমে রাজ্যের গড় ৩৮.‌০ এবং জাতীয় গড় ৩১.‌৮।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

NAS Students West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE