Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Asha Worker

Asha Worker: কোভিড আবহে অসামান্য ভূমিকা, বিশ্ব দরবারে আশাকর্মীদের সম্মান দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভিড আবহে ভারতে দুর্দান্ত পরিষেবা দেওয়ার জন্য আশাকর্মীদের সম্মান জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

স্বাস্থ্য পরিষেবায় অনন্য ভূমিকা পালন করেছেন আশাকর্মীরা।

স্বাস্থ্য পরিষেবায় অনন্য ভূমিকা পালন করেছেন আশাকর্মীরা। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১১:১৮
Share: Save:

কোভিড আবহে দেশের প্রথম সারির করোনা যোদ্ধা, বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের অবদান ভোলার নয়। চিকিৎসক এবং নার্সদের পাশাপাশি আর যাঁদের অবদান একেবারেই ভোলার নয় তাঁরা হলেন দেশের আশাকর্মীরা। কোভিডকালে দেশে ‘দুর্দান্ত পরিষেবা’ প্রদান করার জন্য সেই আশাকর্মীদের সম্মান জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। রবিবার হু ভারতের ১০ লক্ষ আশাকর্মীকে সম্মান জানিয়েছে। এই প্রসঙ্গে, হু’র ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেন, ‘‘কোভিড অতিমারি আবহে জনসাধারণকে সঠিক পথ দেখিয়ে ঘরে ঘরে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য ১০ লক্ষ আশাকর্মীকে সম্মান জানানো হয়েছে। গ্রামে দারিদ্রসীমার নীচে থাকা মানুষরা যাতে সঠিক স্বাস্থ্য পরিষেবা পান, তা-ও নিশ্চিত করেন এই আশাকর্মীরাই।’’

হু আয়েজিত ‘গ্লোবাল হেলথ লিডারস অ্যাওয়ার্ড’-এর অনুষ্ঠানে এই বিশেষ সম্মান দেওয়া হয় ভারতের আশাকর্মীদের। বিশ্ব স্বাস্থ্যের উন্নতি এবং আঞ্চলিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য রবিবার ছয়টি পুরস্কার ঘোষণা করেন টেড্রোস।

করোনা অতিমারির সময় দেশ জুড়ে আতঙ্ক মাত্রা ছাড়িয়েছিল। সেই সময় দেশের আশাকর্মীরা গ্রামাঞ্চলের প্রতিটি ঘরে পৌঁছে করোনা সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সরবরাহের দায়িত্ব নিয়েছিলেন। একই সঙ্গে কোনও পরিবারে কেউ করোনা আক্রান্ত হয়েছেন কি না বা অন্য কোনও শারীরিক সমস্যা দেখা গিয়েছে কি না সেই দিকেও বিশেষ নজর ছিল আশাকর্মীদের। করোনার টিকা দেওয়ার সময়েও মানুষের মধ্যে টিকা নিয়ে সচেতনতা বাড়াতে বিশেষ ভূমিকা নেন আশাকর্মীরা। আশাকর্মীদের সেই বিশেষ অবদানকেই সম্মান জানাল হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asha Worker India WHO Tedros Adhanom Ghebreyesus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE