Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

জ্বালানি তেলের দাম সীতার নেপালে, রাবনের শ্রীলঙ্কায় কম, রামের ভারতে বেশি কেন, প্রশ্ন সাংসদের

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১০ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪১
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কেন্দ্রের কাছে জ্বালানি তেলের বাড়তে থাকা দামের কারণ জানতে চেয়েছিলেন এক সাংসদ। তবে প্রশ্ন রাখার সময় উদাহরণ টেনে নিলেন রামায়ণ থেকে। কেন্দ্রের শাসক দলের ‘রাম-প্রীতি’কে কটাক্ষ করে জানতে চাইলেন, সীতা মায়ের দেশ নেপাল কিংবা রাবনের শ্রীলঙ্কায় তো পেট্রেল বেশ সস্তা। তা হলে ভারতে জ্বালানি তেলের দাম ক্রমাগত হারে বাড়ছে কেন?

কেন্দ্র পেট্রেলের দাম বাড়ানোর পর থেকেই নেটমাধ্যমে রাম-সীতা-রাবণের প্রসঙ্গ টেনে একটি ব্যঙ্গচিত্র বেশ ভাইরাল হয়েছিল। সেই ব্যঙ্গচিত্রের রেশ টেনেই বুধবার রাজ্যসভায় প্রশ্নটি করেন সমাজবাদী পার্টির সাংসদ বিশ্বম্ভর প্রসাদ নিষাদ।

জবাবে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, ‘‘এই প্রশ্নের গোড়াতেই ভুল রয়েছে। ভারতের সঙ্গে নেপাল বা শ্রীলঙ্কার তুলনা টানাই উচিত নয়। কারণ তুলনা করা হয় সমানে সমানে। ভারত বৃহৎ অর্থনীতির দেশ। তার সঙ্গে কি আমরা ক্ষুদ্র অর্থনীতির তুলনা করব? না কি বড় অর্থনীতির দেশগুলির বিচার করব? তা হলে এটাও মনে রাখা দরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম এই দেশগুলিতে অনেক বেশি। নেপাল, বাংলাদেশে কেরোসিনের দাম ৫৭ থেকে ৫৯ টাকা। যেখানে ভারতে কেরোসিন ৩২টাকা প্রতি লিটার।’’

Advertisement

গত তিন মাসে দেশে রেকর্ড দাম ছুঁয়েছে পেট্রেল। মেট্রো শহরগুলিতে এখন পেট্রেলের দাম লিটার প্রতি প্রায় ৮৫ টাকা। মুম্বইয়ে বেড়েছে ডিজেলের দামও। প্রধান বলেন, ‘‘পেট্রেল আর ডিজেলের দাম আন্তর্জাতিক মাপকাঠি মেনে বাড়ে-কমে। আমাদের হাতে বিষয়টা পুরোপুরি নির্ভর করে না।’’ বরং দাম নিয়ন্ত্রণে রাখার জন্য কেন্দ্র পেট্রল ডিজেলে শুল্ক কমিয়ে দিয়েছে বলেও দাবি করেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী।

আরও পড়ুন

Advertisement