Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

করোনার নতুন প্রজাতি নিয়ে কড়াকড়ি কেন্দ্রের, বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নয়া নিয়ম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৪৬
ফাইল ছবি

ফাইল ছবি

উড়ানের ৭২ ঘণ্টা আগে করা আরটিপিসিআর পরীক্ষায় করোনা রিপোর্ট নেগেটিভথাকতে হবে। তা হলেই যাত্রা করা যাবে।ব্রিটেন, মধ্য এশিয়া ও ইউরোপ বাদে সমস্ত দেশ থেকে আসা যাত্রীদের মেনে চলতে হবে নতুন নিয়ম।করোনার নতুন প্রজাতি নিয়ে বাড়তি সতর্কতা হিসাবে এই নতুন ব্যবস্থার কথা জানিয়েছে কেন্দ্র। বুধবার রাতে স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একটি নির্দেশনামা জারি করে এই নিয়ম কার্যকর করা হয়েছে।

ইতিমধ্যে ভারতে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় প্রাপ্ত করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত রোগীদের সন্ধান পাওয়া গিয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রজাতি পাওয়া গিয়েছে ৪ জনের শরীরে। ব্রাজিলের প্রজাতি পাওয়া গিয়েছে ১ জনের শরীরে। এর আগে ব্রিটেনের করোনা প্রজাতি ভারতে ১৮৭ জনের শরীরে পাওয়া গিয়েছিল। ব্রিটেনের মতো ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার প্রজাতির করোনাও যাতে ছড়িয়ে না পরে, সেই কারণেই স্বাস্থ্যমন্ত্রক আগে থেকে সাবধান হতে চাইছে।

Advertisement


যদিও এই নিয়মে ছাড় দেওয়া হয়েছে সেই সব যাত্রীদের, যাঁরা কোনও নিকটজনের মৃত্যুর কারণে বিমান যাত্রা করছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে বুধবার একটি টুইট করে এই বিষয়ে বিস্তারিত নির্দেশনামা জারি করা হয়। সেখানে লেখা হয়, ‘ব্রিটেন, মধ্য এশিয়া ও ইউরোপ বাদে সমস্ত দেশ থেকে আসা যাত্রীদের সরকার নির্দেশিত নিয়ম মেনে চলতে হবে’। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে সরাসরি ভারতের বিমান না থাকলেও এই নিয়ম যাত্রাপথের শুরু থেকেই মেনে চলতে হবে জানিয়েছে মন্ত্রক। যদি এর মধ্যে করোনার নতুনপ্রজাতিতে আক্রান্ত কোনও রোগীর সন্ধান পাওয়া যায়, তাহলে তাঁর জন্য আলাদা নিয়ম মানে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement