Advertisement
০২ মে ২০২৪
Cyber Crime

‘আমেরিকান পাইলট’ সেজে বন্ধুত্ব, সমাজমাধ্যমে পাতা ফাঁদে লক্ষাধিক টাকা খোয়ালেন মহিলা

দিল্লির মহিলার সঙ্গে ইনস্টাগ্রামে বন্ধুত্ব পাতান প্রতারক। নিজেকে আমেরিকার পাইলট হিসাবে তুলে ধরেন। কৌশলে মহিলার কাছ থেকে টাকা আদায় করে নেন তিনি।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৫:২২
Share: Save:

সমাজমাধ্যমে পাতা রয়েছে প্রতারণার ফাঁদ। সেই ফাঁদে পা দিয়ে লক্ষাধিক টাকা খোয়ালেন মহিলা। এক লক্ষ ৭০ হাজার টাকা হারানোর পর ফাঁদে পড়েছেন বলে উপলব্ধি করেন তিনি। তবে তত ক্ষণে দেরি হয়ে গিয়েছে।

দিল্লির নাঙ্গলোই এলাকার বাসিন্দা ওই মহিলা। গত জুলাই মাসে তিনি তাঁর ইনস্টাগ্রামে একটি ‘ফলো’ রিকোয়েস্ট পান। তা গ্রহণ করে ওই ব্যক্তির সঙ্গে নিয়মিত গল্প করে শুরু করেন মহিলা। ওই ব্যক্তি তাঁকে জানিয়েছিলেন, তিনি আমেরিকায় থাকেন। পেশায় পাইলট। ক্রমে তাঁদের মধ্যে বন্ধুত্ব গাঢ় হয়। নতুন বন্ধুর সঙ্গে জীবনের অনেক কথা ভাগ করে নিতে শুরু করেন মহিলা। বলতে থাকেন পরিবারের অর্থনৈতিক টানাপড়েনের কথাও।

মহিলার সমস্যার কথা শুনে ওই ‘আমেরিকান’ বন্ধুটি সাহায্যের আশ্বাস দেন। তিনি জানান, ৮০ লক্ষ টাকা অর্থসাহায্য পাঠাবেন অনলাইনে। বন্ধুর কথায় আপ্লুত হয়েছিলেন মহিলা। কিছু দিনের মধ্যেই তাঁর কাছে একটি ফোন আসে। সেখানে বলা হয়, শুল্ক দফতর থেকে তাঁকে ফোন করা হচ্ছে। বিদেশ থেকে তাঁর জন্য ৮০ লক্ষ টাকা উপহার হিসাবে এসেছে। কিন্তু সেই টাকা তোলার জন্য কর বাবদ ১৫ হাজার টাকা দিতে বলা হয় মহিলাকে।

নির্দেশ মেনে ১৫ হাজার টাকা নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেন মহিলা। তার পরে আরও কিছু টাকা তাঁকে দিতে বলা হয়। শেষমেশ এক লক্ষ ৭০ হাজার টাকা এ ভাবে পাঠানোর পর মহিলার টনক নড়ে। তিনি বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন। এর পরেই পুলিশের দ্বারস্থ হন তিনি। সাইবার অপরাধ বিভাগে অভিযোগ দায়ের করেন। তাঁর টাকা উদ্ধারের চেষ্টা করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fraud Instagram Cheated Cyber Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE