Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Uttar Pradesh

Yogi Adityanath: যে আসনে দল বলবে, সেখানেই লড়ব: যোগী

যোগীর দাবি, উত্তরপ্রদেশে এ বারের বিধানসভা নির্বাচন হবে উন্নয়ন ও সুশাসনের মতো বিষয়গুলিকে সামনে রেখে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ০৭:২৫
Share: Save:

উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যে কোনও আসন থেকেই লড়াই করতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি। যোগীর দাবি, এ বারের বিধানসভা নির্বাচন হবে উন্নয়ন ও সুশাসনের মতো বিষয়গুলিকে সামনে রেখে। ভোটে বিরোধীরা বিশেষ সুবিধা করতে পারবেন না বলেও দাবি করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

পাঁচ বছর আগে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে লখনউয়ের মসনদ দখলের পরে কিছুটা অপ্রত্যাশিত ভাবেই যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসিয়ে ছিল বিজেপি। সরাসরি ভোটে না লড়ে বিধান পরিষদের সদস্য হিসেবেই মুখ্যমন্ত্রী হন তিনি। এ বার যোগী নিজেই জানিয়েছে, তিনি বিধানসভা নির্বাচনে লড়বেন। সাংবাদিকেরা তাঁকে প্রশ্ন করেছিলেন, মথুরা, অযোধ্যা না কি নিজের গড় গোরক্ষপুর থেকে তিনি ভোটে লড়বেন? উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর উত্তর, ‘‘আমি ভোটে দাঁড়ব। দল যে আসন থেকে দাঁড়তে বলবে সেখান থেকেই প্রতিদ্বন্দ্বিতা করব।’’ বিধানসভা নির্বাচনে বিজেপি এ বার যোগীকে সামনে রেখেই ভোট যুদ্ধে নামছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরা তা প্রকারান্তরে স্পষ্ট করে দিয়েছেন।

ফলে যোগীর ভোট ময়দানে অবতীর্ণ হওয়া প্রায় অবশ্যম্ভাবীই ছিল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

যোগী দাবি করেছেন, গত পাঁচ বছরে তাঁর সরকার উন্নয়নের যাবতীয় কাজ করেছে। তাঁর কথায়, ‘‘এমন কোনও কাজ সরকার করেনি যার জন্য অনুশোচনা করতে হয়।’’ এ বারের নির্বাচনে সকলে টিকিট পাবেন কিনা তা নিয়ে উত্তরপ্রদেশের বিজেপি বিধায়কদের মধ্যে সংশয় তৈরি হয়েছে। সেই উদ্বেগ দূর করতেই যোগী জানিয়েছেন, বিজেপি একটি ‘বৃহত্তর পরিবার’। তিনি বলেন, ‘‘দলের প্রত্যেকটি লোকের বিভিন্ন সময় বিভিন্ন ভূমিকা রয়েছে। কেউ চিরদিন প্রশাসনে থাকবেন এমনটা নয়, তাঁকে সংগঠনেও কাজ করতে হবে।’’ যোগীকে প্রশ্ন করা হয়েছিল, পাঁচ বছর আগে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের সঙ্গে এ বারের বিধানসভা নির্বাচনের ফারাক কতটা? উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর জবাব, ‘‘২০১৭ সালে ভোটে প্রধান বিষয় ছিল তৎকালীন রাজ্য সরকারের ব্যর্থতা, এ বার ভোট হবে আমাদের সরকারের সাফল্যকে সামনে রেখে।’’

সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব প্রতিশ্রুতি দিয়েছেন, তাঁরা ক্ষমতাসীন হলে রাজ্যবাসীকে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। এ নিয়ে যোগীর তির্যক মন্তব্য, ‘‘২০১৭ সালের আগে উত্তরপ্রদেশে মাত্র পাঁচটি জেলায় বিদ্যুৎ ছিল। আর এখন দেখুন।’’ ভোটমুখী উত্তরপ্রদেশে কংগ্রেসের প্রতিশ্রুতি তারা সরকার গড়লে মহিলাদের স্কুটি দেওয়া হবে। এ নিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর তির্যক-প্রশ্ন, ‘‘কংগ্রেস শাসিত পঞ্জাব, ছত্তীসগড়, রাজস্থানে কত গুলি স্কুটি দেওয়া হয়েছে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE