Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Aadhar

Aadhaar Card: আধার সংশোধনের জন্য ছোটাছুটির দিন শেষ! বাড়িতে বসেই মিটবে সব কাজ

আধারে সংশোধন দরকার হলে এখন সেই কাজ করতে যেতে হয় নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে। কোনও কোনও ডাকঘরেও এই সুবিধা পাওয়া যায়।

বাড়িতে বসেই হবে আধার সংশোধন।

বাড়িতে বসেই হবে আধার সংশোধন। প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৭:৩৬
Share: Save:

আধার কার্ডে সংশোধন করতে আর ছোটাছুটি করতে হবে না। খুব তাড়াতাড়ি সব কাজ যাতে বাড়িতে বসেই করা যায়, সে ব্যবস্থার উদ্যোগী হয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া। সংস্থা জানিয়েছে, ডাক বিভাগের কর্মীদের সাহায্যে নাগরিকদের এই পরিষেবা দিতে হবে। এর জন্য ডাকঘরেও যেতে হবে না। ডাককর্মীরা চিঠি দিতে আসার মতো আধারের সংশোধনের কাজ করতে বাড়ি বাড়ি আসবেন।

আধারে ছবি আপডেট করা থেকে ফোন নম্বর যুক্ত বা বদল করার দরকার হয় অনেকেরই। ঠিকানা বদল হলে সেটাও আধারে নথিভুক্ত করতে হয়। এখন সেই কাজ করতে যেতে হয় নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে। কোনও কোনও ডাকঘরেও এই সুবিধা পাওয়া যায়। কিন্তু এ বার যে পদক্ষেপ করা হয়েছে, তাতে ডাক বিভাগের কর্মীরা এই কাজ করে দেবেন বাড়িতে এসে।

এর জন্য প্রাথমিক ভাবে ৪৮ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই কর্মীরা শুধু শহরে নয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলেও চলে যাবেন পরিষেবা দিতে। দ্বিতীয় পর্যায়ে ডাক বিভাগের আরও দেড় লক্ষ কর্মীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এই কর্মীদের প্রয়োজনীয় ল্যাপটপও দেওয়া হবে, যাতে নাগরিকদের বাড়িতে গিয়ে প্রয়োজনীয় কাজ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhar Aadhar Cards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE