• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউনের মধ্যে প্রায় এক দশক পরে দেখা দিল এই লুপ্তপ্রায় ‘ভয়ঙ্কর’ চতুষ্পদ

Saharan Cheetah
আলজেরিয়া ন্যাশনাল পার্কের ফেসবুক পেজ থেকে নেওয়া ছবি।

করোনার আবহে গোটা বিশ্বের মানুষ এক প্রকার ঘরবন্দি। আর তাই বন্যপ্রাণীরা যেন আড়াল থেকে আরও বেশি করে বেরিয়ে আসছে। এমনই এক প্রাণী ক্যামেরাবন্দি হল উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায়। যে প্রাণীকে প্রায় গত দশ বছর দেখা যায়নি। লুপ্তপ্রায় প্রাণীদের তালিকায় ঢুকে পড়া ‘সাহারান চিতা’ দেখা মিলল আলজেরিয়ায়।

সাহারান চিতা আফ্রিকার অন্য চিতাদের থেকে একটু আলাদা। এদের গায়ের ছোপগুলি তুলনায় একটু ছোট ছোট এবং একটু ফ্যাকাসে হয়। এদের খুব কম দেখা যায়। এমনই একটি ‘সাহারান চিতা’-র ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। একটি রুক্ষ জমির মাঝে একটি গাছের নীচে দেখা যায় তাকে। ছবিটি সে দেশের ন্যাশনাল পার্কের ফেসবুক পেজে পোস্ট করা হয়েছে।

ন্যাশনাল পার্কের তরফে জানানো হয়েছে, এই চিতাটিকে হোগার পর্বতের আটাকোর আগ্নেয়গিরি এলাকায় ক্যামেরাবন্দি হয়েছে। ন্যাশনাল পার্কের তরফে সোমবার একটি তথ্যচিত্রও প্রকাশ করা হয়েছে পার্কের বিজ্ঞানীদের কাজ নিয়ে। সেখান এই চিতাটির ছবিও প্রকাশ হয়েছে। এই এলাকাটি উচ্চতা প্রায় তিন হাজার মিটার।

আরও পড়ুন: করোনায় মারা গিয়েছেন পালক, ৩ মাস ধরে হাসপাতালে অপেক্ষায় পোষ্য

দেখুন সেই ছবি: 

এর আগে শেষ বার ২০১০ সালে ক্যামেরাবন্দি হয় সাহারান চিতার ছবি। প্রায় দশ বছর পর সাহারান চিতার দেখা পাওয়ার পর তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে সময় নেয়নি। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দাও সাহারান চিতার ছবি শেয়ার করছেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন বিশ্বে এই চিতার সংখ্যা মাত্র ৩৭টি। সেই সঙ্গে তিনি কাজাখস্তানে দেখতে পাওয়া আর এক বিরল প্রাণী তুষার চিতার ছবিও পোস্ট করেছেন। এগুলিও সচরাচর দেখা যায় না।

আরও পড়ুন: সামাজিক দূরত্ব বজায় রেখে ছন্দে ফিরছে চিনের নাইট ক্লাবও!

দেখুন সেই পোস্ট:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন