• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আমেরিকায় ঘৃণার জায়গা নেই: ট্রাম্প

Trump
বার্তা: হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার। রয়টার্স

একের পর এক বন্দুকবাজের হামলা নিয়ে তিনি নিজেই যখন সমালোচকদের নিশানায়, পরিস্থিতি সামলাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে বসলেন, তাঁর দেশে ঘৃণার জায়গা নেই। এই ধরনের গণহত্যা ঘটায় যে সব বন্দুকবাজ, তাদের মৃত্যুদণ্ড চেয়ে সওয়াল করেছেন তিনি। সেই সঙ্গে ‘শ্বেতাঙ্গ আধিপত্যের’ও নিন্দা করেন তিনি।

শনিবার রাত থেকে চারটি হামলার ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ৩১ জন। এল পাসোর ওয়ালমার্টের হামলাকারী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী বলে জানা গিয়েছে। এই সূত্রেই ট্রাম্পকে নিয়ে শুরু হয়েছে সমালোচনা। কারণ তিনি ইদানীং কালে একের পর এক বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন। বিশেষজ্ঞদের মতে, ২০২০ সালের নির্বাচনী প্রচারের কথা মাথায় রেখেই ট্রাম্প পালে হাওয়া কাড়তে এ ধরনের কথাবার্তা বলে যাচ্ছেন। 

যদিও আজ তিনি কিছুটা অন্য সুরে নিউ জার্সির মরিসটাউন থেকে বলেছেন, ‘‘এ ধরনের হিংসা নিয়ন্ত্রণ করতে এফবিআই ও অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এবং মার্কিন কংগ্রেসের সঙ্গে আলোচনা করছি।’’ এর পাশাপাশি ট্রাম্প আবার দায় চাপিয়েছেন সংবাদমাধ্যমের উপরে। তাঁর মতে, ‘‘আমাদের জীবন এবং দেশের নিরাপত্তার ক্ষেত্রে সংবাদমাধ্যমের বড়সড় দায়িত্ব রয়েছে।’’ এর পরেই তিনি বলেন, ‘‘ভুয়ো খবরের জেরে এ ধরনের ঘৃণা ও ক্ষোভ দীর্ঘদিন ধরে বাসা বেঁধেছে মানুষের মনে। সংবাদমাধ্যমের উচিত, দ্রুত নিরপেক্ষ এবং স্বচ্ছ খবর পরিবেশন করা যাতে এই জটিল সমস্যাগুলো জটিলতর হয়ে না পড়ে।’’ 

তিনি আরও কড়া হাতে অস্ত্র নিয়ন্ত্রণ করতে চান বলেও প্রেসিডেন্ট ট্রাম্প রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের উদ্দেশে বার্তা দিয়েছেন। ট্রাম্প চাইছেন, তাঁর অভিবাসন নীতির সংস্কারের মধ্যেই বিষয়টি অন্তর্ভুক্ত করা হোক। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন