৫৭ বছর আগে নালন্দা সংগ্রহশালা থেকে চুরি হয়েছিল এই দুষ্প্রাপ্য বুদ্ধমূর্তি। আর ৭২ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে এই মূর্তিটিই উদ্ধার করে ভারতকে উপহার দিল ব্রিটেন। তবে খুব সহজে মূর্তিটি পাওয়া যায়নি। তার সঙ্গে জড়িয়ে আছে এক লম্বা গল্প।

১৯৬১ সালে এই মূর্তিটির সঙ্গে  নালন্দা সংগ্রহশালা থেকে চুরি হয়ে গিয়েছিল আরও চোদ্দটি বুদ্ধমূর্তি। তারপর অ্যান্টিকের চোরাবাজারে তা বিভিন্ন সময়ে বিভিন্ন হাতে ঘুরতে থাকে। কয়েক বছর আগে রূপোয় মোড়া ব্রোঞ্জের তৈরি এই মূর্তিটি লন্ডনের একটি নিলাম ঘরে প্রথম নজরে আসে প্রত্নতাত্ত্বিকদের। যদিও নিলাম সংস্থাটি জানতো না, এই মূর্তিই ভারত থেকে চুরি করা হয়েছিল। ভারত ও ইংল্যান্ডের প্রত্নতত্ত্ববিদেরা তখন ব্রিটিশ পুলিশের সঙ্গে যোগাযোগ করেন। এরপর আর নিলাম হাউস থেকে যিনি মূর্তিটি কিনেছিলেন, তিনি আপত্তি করেননি। মূর্তি আসে স্কটল্যান্ড ইয়ার্ডের হাতে।

বুধবার ৭২ তম স্বাধীনতা দিবসে লন্ডনের ইন্ডিয়া হাউসে ভারতীয় হাই কমিশনারকে এই মূর্তিটি উপহার হিসেবে তুলে দেয় স্কটল্যান্ড ইয়ার্ড। হাজির ছিলেন ব্রিটিশ সরকারের সংস্কৃতি দফতরের কর্তাব্যক্তিরাও। যেভাবে এতপুরনো বুদ্ধমূর্তি খুঁজে বের করেছেন ব্রিটিশ গোয়েন্দারা তার জন্য স্কটল্যান্ড ইয়ার্ডকে বিশেষ ধন্যবাদ দিয়েছে ভারতও।

আরও পড়ুন: ক্যানসার রোগীর সাহায্যে নিজের চুলই কাটিয়ে ফেলল তিন বছরের এই শিশু!

আরও পড়ুন: মরণোত্তর শৌর্যচক্র পাচ্ছেন জম্মু ও কাশ্মীরের জওয়ান ঔরঙ্গজেব