• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আর শুধু হুমকি নয়, ‘হু’কে অর্থ সাহায্য বন্ধ করল আমেরিকা

donald trump
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি- এএফপি.

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (‘হু’) অর্থ সাহায্য দেওয়া বন্ধ করল আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার এ কথা ঘোষণা করেছেন। জানিয়েছেন, বিশ্বে করোনা মোকাবিলায় ‘হু’ ব্যর্থ হয়েছে। চিনের উপর ভরসা রেখে ‘হু’ ভুল তথ্য দিয়েছে, যার জন্য বিশ্বে করোনা আক্রাম্তের সংখ্যা অনুমানের চেয়ে ২০ গুণ বেড়ে গিয়েছে। করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিন-নির্ভরতাকে কটাক্ষ করে আগেই অর্থ সাহায্য বন্ধের হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। চিকিৎসা ও গবেষণার জন্য গত বছরে ‘হু’-কে দেওয়া মার্কিন অর্থ সাহায্যের পরিমাণ ছিল ৪০ কোটি ডলার। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অবশ্য এই মার্কিন সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

গত ডিসেম্বরে চিনের উহান প্রদেশে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শুরু হওয়ার পর এখনও পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা হয়েছে প্রায় ২০ লক্ষ। মারা গিয়েছেন ১ লক্ষ ২৫ হাজার মানুষ। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়। ২০ হাজারেরও বেশি।

‘হু’-কে মার্কিন অর্থসাহায্য বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করতে গিয়ে প্রেসি়ডেন্ট ট্রাম্প বলেছেন, "বৃহত্তম অর্থনীতির দেশ হিসাবে আমরা (আমেরিকা) কিছু আশার আলো দেখতে পারছি বটে, কিন্তু চিনের দেওয়া তথ্যের উপর বেশি ভরসা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রায় সবক’টি দেশকে প্রচুর ভুল তথ্য দিয়ে এসেছে। দিয়ে চলেছে। কী ভাবে সংক্রমণ রোখা সম্ভব, তা নিয়ে দিয়েছে ভুল পরামর্শ। তার ফলে, বিশ্ব জুড়ে লকডাউনের জন্য বিভিন্ন দেশের অর্থনীতি অত্যন্ত সঙ্কটে পড়ে গিয়েছে। আর আক্রান্তের সংখ্যাও অনুমানের চেয়ে ২০ গুণ বেশি হয়েছে।”

আরও পড়ুন: কিছু ছাড় মিললেও, ৩ মে পর্যন্ত ঘরেই বন্দি গোটা দেশ

আরও পড়ুন: ‘খেতে পাচ্ছি না, আরও ১৯ দিন কী ভাবে কাটাব’

তবে ‘হু’-কে একতরফা ভাবে মার্কিন অর্থসাহায্য বন্ধের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্টোনিও গুয়েতেরেস। বলেছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই সময়ে অর্থ সাহায্য বন্ধ করাটা উচিত হয়নি। এটা সভ্যতার এই লড়াইয়ের সহয়াক হবে না।”

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।) দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন