• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত-চিন বিবাদ মেটাতে আগ্রহী ট্রাম্প

trump
ছবি এএফপি।

ভারত-চিন সীমান্ত বিতর্কে ফের সাহায্যের প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক বৈঠকে তিনি সাংবাদিকদের বলেন, ‘‘আমি জানি, ভারত ও চিন খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। বাস্তব পরিস্থিতিটা খুবই গুরুতর। আশা করছি, ওরা সমস্যার সমাধান করে নিতে পারবে...। প্রয়োজনে এই বিষয়ে আমরা সাহায্য করতে প্রস্তুত।’’ সীমান্ত-সমস্যা মেটাতে আগেও দু’বার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প।

গত জুনে লাদাখের প্যাংগং হ্রদের কাছে চার থেকে আট নম্বর ফিঙ্গার এলাকার দখল নেয় চিন। পাশাপাশি গালওয়ান উপত্যকায় জমি দখল করে চিনের নির্মাণ কাজকে ঘিরে দু’দেশের মধ্যে লড়াই বাধে। সেই বিতর্ক মেটাতে মস্কোয় কূটনৈতিক স্তরে বৈঠক হয়েছে দু’দেশের। দিন পাঁচেক আগে লাদাখের মলডোয় দু’দেশের সেনা কর্তাদের মধ্যে ফের বৈঠক হয়। ধাপে ধাপে সেনা প্রত্যাহার করে সীমান্তে উত্তেজনা কমাতে একমত দু’পক্ষই।

ভারত ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন বিশেষজ্ঞ অ্যাশলে টেলিসের মতে, আমেরিকার বন্ধুরাষ্ট্র ভারত। চিনের সঙ্গে নানা বিষয়ে আমেরিকার বিরোধ এখন তুঙ্গে। ফলে ভারতের সঙ্গে সীমান্ত-বিরোধ ঘিরে চিনকে চাপে ফেলার সুযোগ হারাতে চাইবে না তারা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন