ফোন ঠাসা শিশুদের পর্নোগ্রাফিতে। রয়েছে বিকৃত যৌনাচারের ভিডিয়োও। তার জেরে অস্ট্রেলিয়ায় গ্রেফতার এক ভারতীয় পর্যটক। তাঁকে দু’মাসের কারাবাস শুনিয়েছে সেখানকার এক আদালত। হাজতবাসের মেয়াদ শেষ হলে দেশে ফেরত পাঠানো হবে।

অস্ট্রেলিয়ান অ্যাসোসিয়েটেড প্রেস (আপ) জানিয়েছে, ধৃত ব্যক্তির নাম মনপ্রীত সিংহ। বয়স ৩২ বছর। গত শনিবার কুয়ালালামপুর থেকে পার্থ পৌঁছন। বিমানবন্দরে জিনিসপত্রের তল্লাশির সময় বিষয়টি সামনে আসে। তড়িঘড়ি হেফাজতে নেওয়া হয় তাঁকে। বাতিল করা হয় তাঁর পর্যটন ভিসা।  

অস্ট্রেলিয়ায় শিশুদের পর্নোগ্রাফি একেবারই নিষিদ্ধ। সে কথা আগে থেকে জানতেন বলে জেরায় স্বীকার করেন মনপ্রীত। পার্থ পুলিশের তরফে জেরার একটি ভিডিয়ো রেকর্ডিং প্রকাশ করা হয়েছে। তাতে  মনপ্রীত দাবি করেন, ফোনের ওই ভিডিয়োগুলি যে অপরাধের আওতায় পড়ে, তা বুঝে উঠতে পারেননি তিনি। 

আরও পড়ুন: মধ্যবিত্তের আয়করে ছাড় দ্বিগুণ, ভোটের বাজেটে আর কী কী, দেখে নিন​

আরও পড়ুন: প‌োলার ভর্টেক্সের হাড়জমানো ঠান্ডায় আমেরিকায় মৃতের সংখ্যা ২১​

চলতি সপ্তাহের শুরুতে পার্থ ম্যাজিস্ট্রেট কোর্টে তোলা হলে, মনপ্রীত জানান, আরও অনেক ভিডিয়ো ছিল তাঁর কাছে। তবে অস্ট্রেলিয়ায় পা রাখার আগে সেগুলি ডিলিট করে দেন। আগাগোড়া তদন্তে সহযোগিতা ও অপরাধ কবুলের জন্য তাঁর প্রতি কিছুটা নরম হলেও, অপরাধের গুরুত্ব বিচার করে তাঁকে ৭ মাসের কারাবাস শোনান বিচারপতি। জরিমানা করেন ৫০০ অস্ট্রেলীয় ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৫ হাজার টাকা।

তবে ৭ মাসই জেলবন্দী থাকতে হবে না তাঁকে। ২ মাস জেলে থাকবেন। ৫ মাস কাটাবেন অভিবাসী দফতরের হেফাজতে। সেখানে আচরণ ভাল থাকলে, ১০০০ অস্ট্রেলীয় ডলার পুরস্কারও দেওয়া হবে তাঁকে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০ হাজার টাকা। তার পর ভারতে ফেরত পাঠানো হবে।

(খবরটি প্রথম প্রকাশের সময় ৫০০ অস্ট্রেলীয় ডলারের ভারতীয় মূল্য প্রায় ৩ হাজার টাকা লেখা হয়েছিল। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত। ৫০০ অস্ট্রেলীয় ডলারের ভারতীয় মূল্য ২৫ হাজার টাকা।)