• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জীবিত আইএস নেতা বাগদাদি, স্বীকার করল শ্রীলঙ্কায় হামলার কথা

baghdadi
ফের ভিডিয়ো বার্তা আবু বকর আল বাগদাদির। ছবি: এপি।

Advertisement

গত পাঁচ বছরে একাধিক বার তার মৃত্যুর খবর এসেছে। কখনও আবার রকেট হামলায় জখম বলে শোনা গিয়েছে। কিন্তু সব জল্পনা উড়িয়ে ফের আবির্ভাব ঘটল কুখ্যাত সন্ত্রাসী আবু বকর আল বাগদাদির। জঙ্গি সংগঠন আইএস-এর তরফে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। তাতেই বহাল তবিয়তে দেখা দিয়েছে বাগদাদি। মার্কিন যৌথ বাহিনীর বোমা বর্ষণে সিরিয়ায় আইএস-এর খিলাফত্ যখন ধসে পড়েছে, সেই সময় সহ-জঙ্গিদের মনোবল বাড়াতেই তার ভিডিয়ো বার্তা প্রকাশ করা হয়েছে বলে ধারণা বিশেষজ্ঞদের। ভিডিয়োটি সত্যতা যাচাই করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন বিদেশ দফতরের এক মুখপাত্র।

আইএস-এর আল ফুরকান সংবাদমাধ্যমের তরফে সোমবার ওই ভিডিয়োটি অনলাইনে প্রকাশ করা হয়। তাতে মার্কিন যৌথবাহিনীর হানায় নিহত এবং কারাবন্দি জঙ্গিদের হয়ে প্রতিশোধ নেওয়ার বার্তা দেয় বাগদাদি। এমনকি সম্প্রতি ঘটে যাওয়া শ্রীলঙ্কায় ধারাবহিক বিস্ফোরণ নিয়েও মন্তব্য করে সে।  গত কয়েক বছরে ইরাকের মসুল, সিরিয়ার রাক্কা, আলেপ্পো-সহ একে একে নিজেদের দখলে থাকা সব এলাকাই হাতছাড়া হয়েছে আইএস-এর। মার্কিন যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত মাসে হাতছাড়া হয়েছে আবু কামাল জেলার বঘুজ শহরটিও। তার বদলা নিতেই শ্রীলঙ্কায় হামলা চালানো হয়েছে বলে জানায় সে। বাগদাদি বলে, ‘‘আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে আইএস সদস্যদের ক্ষতে প্রলেপ লাগিয়েছে শ্রীলঙ্কায় তোমাদের ভাইয়েরা। বঘুজে আমাদের রক্তক্ষয়ের বদলা নিয়েছে।’’তবে বঘুজ হাতছাড়া হলেও, লড়াই চলবে বলেও সমর্থকদের বার্তা দেয় বাগদাদি।

এর পাশাপাশি, মালির বুরকিনা ফাসো জঙ্গি সংগঠনের সঙ্গে আইএস হাত মিলিয়েছে বলেও ঘোষণা করে বাগদাদি। সম্প্রতি সরকার বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে ওঠে আলজিরিয়া এবং সুদান। তার জেরে মাত্র কয়েকদিনের ব্যবধানে দুই স্বৈরচারী রাষ্ট্রনায়কের পতন ঘটে। সেই প্রসঙ্গে টেনে বাগদাদি জানায়, ‘‘অত্যাচারী শাসকের হাত থেকে নিষ্কৃতি পাওয়ার একমাত্র উপায় জিহাদ।’’

আরও পড়ুন: আপনি কি ব্রিটিশ নাগরিক? ১৫ দিনের মধ্যে অবস্থান স্পষ্ট করুন, রাহুলকে নোটিস স্বরাষ্ট্র মন্ত্রকের

ভিডিয়োটি কবে, কোথায় রেকর্ড করা হয়েছে তা যদিও নিশ্চিত ভাবে জানা যায়নি। তবে ১৮ মিনিটের ওই ভিডিয়োর বেশ কিছু অংশ শ্রীলঙ্কা হামলার আগেই রেকর্ড করা হয়ে থাকতে পারে বলে দাবি  ইন্টারনেটে জিহাদিদের গতিবিধির উপর নজরদারি চালানো মার্কিন সংস্থা সাইট ইনটেলিজেন্স গ্রুপের। তাদের যুক্তি, কালো পোশাকে, অ্যাসল্ট রাইফেল পাশে নিয়ে বসে থাকতে দেখা গিয়েছে বাগদাদিকে। যাদের সঙ্গে সে কথা বলছিল, তাদের সকলেরই মুখ ঝাপসা। কিন্তু শ্রীলঙ্কা নিয়ে কথা বলার সময় কাউকেই ভিডিয়োয় দেখা যায়নি। বরং শুধুমাত্র বাগদাদির গলা শোনা গিয়েছে। তাই ভিডিয়োটি আগে রেকর্ড করে পরে শ্রীলঙ্কার অংশটুকু জুড়ে দেওয়া হয়ে থাকতে পারে।

আরও পড়ুন: শক্তি বাড়িয়ে তীব্র ঘূর্ণিঝড়ের আকার নিল ফণী! শুক্রবার আছড়ে পড়তে পারে ওডিশায়​

২০১৪ সালে শেষ বার ভিডিয়ো বার্তা দিয়েছিল আবু বকর আল বাগদাদি। মসুলের দখল নেওয়ার পর আল নুরি মসজিদ থেকে অনুগামীদের উদ্দেশে বার্তা দিয়েছিল সে। তার পর থেকে একাধিকবার তার মৃত্যুর খবর সামনে এসেছে। এমনকি মার্কিন বোমারু বিমানের হানায় সে গুরুতর জখম হয়েছে বলেও শোনা গিয়েছে। কিন্তু জঙ্গি সংগঠনের তরফে বরাবরই তা অস্বীকার করা হয়। প্রমাণ স্বরূপ গত বছর অগস্টে বাগদাদির একটি অডিয়ো রেকর্ডিংও প্রকাশ করে তারা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন