• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কুলভূষণ মামলার শুনানি মুলুতুবির পাক আর্জি খারিজ আন্তর্জাতিক ন্যায় আদালতে

kulbhushan yadav
কুলভূষণ যাদব। ছবি- এএফপি

পুলওয়ামা কান্ড নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা যখন তুঙ্গে, তখনই কুলভূষণ যাদব মামলায় পাকিস্তানের আর্জি খারিজ হয়ে গেল আন্তর্জাতিক ন্যায় আদালতে (আইসিজে)। তাদের অ্যা়ড হক বিচারপতি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন, এই যুক্তিতে সোমবার মামলার শুনানি কিছু দিনের জন্য মুলতুবির আর্জি জানানো হয়েছিল পাকিস্তানের তরফে। কিন্তু আন্তর্জাতিক ন্যায় আদালত তা মানতে চায়নি। ফলে, নির্ধারিত সূচি মেনে, সোমবার থেকে চার দিনের শুনানি শুরু হয়ে গিয়েছে, দ্য হেগে, আন্তর্জাতিক ন্যায় আদালতের সদর দফতরে। পাকিস্তানের কোনও অ্যাড হক বিচারপতি ছাড়াই।

গুপ্তচরবৃত্তির দায়ে ধৃত ভারতীয় কুলভূষণ যাদবকে পাকিস্তানের সামরিক আদালত মৃত্যুদণ্ড দেওয়ার পর সেই রায়কে চ্যালেঞ্জ করে ভারত আন্তর্জাতিক ন্যায় আদালতে যায় গত বছরের মে মাসে। সোমবার থেকে তার শুনানি শুরু হল।

গত়কাল পাকিস্তানের তরফে অ্যাটর্নি জেনারেল আনওয়ার মনসুর খান আদালতে বলেন, ‘‘মামলায় অ্যাড হক বিচারপতি রাখার অধিকার পাওয়ার পর আমরা (পাকিস্তান) এক জন বিচারপতি নিয়োগ করেছিলাম। কিন্তু উনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। তাই আমাদের নতুন অ্যাড হক বিচারপতি নিয়োগের জন্য সময় দেওয়া হোক। আর সেই বিচারপতিকে সব কিছু বুঝে নেওয়ার জন্য দেওয়া হোক কিছুটা সময়। সে জন্য এখনকার শুনানি কিছু দিনের জন্য মুলতুবি রাখা হোক।’’

আরও পড়ুন- সোমবার থেকে কুলভূষণ মামলার শুনানি, পুলওয়ামার পর ফের ভারত-পাক টানাপড়েনের শঙ্কা​

আরও পড়ুন- পাকিস্তানের প্রতিনিধির করমর্দন ফিরিয়ে শুধুই নমস্কার, বার্তা দিল দিল্লি​

কুলভূষণ যাদব মামলায় পাকিস্তান যাঁকে আন্তর্জাতিক ন্যায় আদালতে অ্যাড হক বিচারপতি নিয়োগ করেছিল, সেই বিচারপতি তাসাদাক হুসেন জিলানি শুনানি শুরুর প্রাক-মুহূর্তে হৃদরোগে আক্রান্ত হন।

সোমবার, চার দিনের শুনানির প্রথম দিনে কুলভূষণের মৃত্যুদণ্ডাদেশ বাতিল করে অবিলম্বে তাঁর মুক্তির আর্জি জানানো হয় ভারতের তরফে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন