• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মার্কিন কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা

Kamala Harris
আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূতদের মুখ হয়ে উঠেছেন কমলা হ্যারিস।— ফাইল চিত্র

ওঁরা এখন মাত্র পাঁচ জন। কিন্তু ৩ নভেম্বর রাষ্ট্রপতি নির্বাচনের ফল ঘোষণার পর আমূল বদলে যেতে পারে ছবিটা। পঞ্চপাণ্ডবের বৃত্ত ছাড়িয়ে আরও বড়সড় হয়ে উঠতে পারে মার্কিন কংগ্রেসের ‘সামোসা ককাস’ (আমেরিকার কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূত সদস্যদের এই নামেই ডাকা হয়)-এর পরিধি। এমনটাই মনে করছেন আমেরিকার ভোট বিশেষজ্ঞরা।

‘সামোসা ককাস’।  এই শব্দবন্ধ প্রথম ব্যবহার করেছিলেন মার্কিন কংগ্রেসের সদস্য রাজা কৃষ্ণমূর্তি। ভারতীয় খাবারকে আমেরিকার রাজনীতির টেবলে তুলে এনে আসলে তার ভিন্ন ব্যাখ্যা দিয়েছিলেন কৃষ্ণমূর্তি। বোঝাতে চেয়েছিলেন, মার্কিন কংগ্রেসে ক্রমশ শক্তিধর ‘গোষ্ঠী’ হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূতরা। দরজায় কড়া নাড়তে থাকা রাষ্ট্রপতি নির্বাচনে এই শব্দবন্ধের গুরুত্ব এখন উত্তরোত্তর বাড়ছে। ‘সামোসা ককাস’-এর ৫ জনের মধ্যে রয়েছেন আমেরিকার সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪ সদস্য এবং ডেমোক্র্যাটদের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। ইতিমধ্যেই প্রথম ইন্দো-আমেরিকান ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়ে ইতিহাস গড়ে ফেলেছেন কমলা। আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূতদের মুখও যেন হয়ে উঠেছেন তিনিই।

৩ নভেম্বরের লড়াইয়ে রয়েছেন হাউজ অব রিপ্রেজেন্টেটিভের প্রবীণ সদস্য ভারতীয় বংশোদ্ভূত অমি বেরা, মার্কিন কংগ্রেসের সদস্য রো খন্না, কৃষ্ণমূর্তি এবং প্রমীলা জয়পাল। আরিজোনায় রিপাব্লিকান প্রার্থী ডেভিড শোয়েকার্টের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের হয়ে লড়ছেন হীরল তিপিরনেনি। টেক্সাসে রিপাবলিকান প্রার্থী ট্রয় নেহলের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের হয়ে লড়ছেন প্রেস্টন কুলকার্নি। স্থানীয়  সংবাদমাধ্যম এবং আমেরিকার ভোট বিশেষজ্ঞরা মনে করছেন, ট্রয়কে হারিয়ে টেক্সাস থেকে প্রথম ইন্দো-আমেরিকান হিসাবে কুলকার্নির হাউজ অব রিপ্রেজেন্টেটিভে যোগ দেওয়ার সম্ভাবনা বেশ উজ্বল।

আরও পড়ুন: ব্যঙ্গচিত্র বিতর্কের জের, ফ্রান্সে মাথা কেটে খুন স্কুলশিক্ষককে

ভোটযুদ্ধের একইরকম দৃশ্য ধরা পড়েছে মাইনেও। সেখানে রিপাবলিক প্রার্থী সুসান কলিন্সের সঙ্গে জোর লড়াই ডেমোক্র্যাটদের প্রার্থী ভারতীয় বংশোদ্ভূত সারা গিডিওনের। ইন্দো-আমোরিকানদের মধ্যে হাউজ অব রিপ্রেজেন্টেটিভের সবচেয়ে পুরনো সদস্য অমি। এ বারও ক্যালিফোর্নিয়া ডিস্ট্রিক্ট থেকে প্রার্থী তিনি। তাঁর বিরুদ্ধে রয়েছেন রিপাবলিক প্রার্থী বাজ প্যাটারসন। আবার ভারতীয় বংশোদ্ভূত রো-র ল়ড়াইটা আর এক ইন্দো-আমেরিকান রীতেশ টন্ডনের বিরুদ্ধে।

ওয়াশিংটন স্টেট ডিস্ট্রিক্ট মার্কিন কংগ্রেসের সদস্য প্রমীলা। তাঁর বিরুদ্ধে লড়ছেন রিপাবলিকানদের ক্রেগ কেলার। ভোট বিশেষজ্ঞদের মতে, হাউজে প্রথম ইন্দো-আমেরিকান সদস্য প্রমীলাকে ক্রেগের হারানো বেশ কঠিন কাজ।  ইলিয়ন ডিস্ট্রিক্ট থেকে ডেমোক্র্যাটদের হয়ে লড়াইয়ে রয়েছেন কৃষ্ণমূর্তিও।

আরও পড়ুন: গর্ভে ৯ মাসের সন্তান নিয়ে দৌড়, সাড়ে ৫ মিনিটে এক মাইল

এ ছাড়াও দৌড়ে রয়েছেন আরও বেশ কয়েক জন ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী। যদিও তাদের পক্ষে বাজির দর ততটা জোরাল নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মধ্যে রয়েছেন নিউ জার্সির রিপাবলিক প্রার্থী রিক মেহতা। ট্রাম্পের দলের হয়ে ভার্জিনিয়া ডিস্ট্রিক্ট থেকে দাঁড়িয়েছেন মাঙ্গা অনন্ততমুলা এবং ক্যালিফোর্নিয়ার প্রার্থী নিশা শর্মা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন