• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এই প্রথম ভারতে আসছেন ট্রাম্প, দিল্লি থেকে যাবেন আমদাবাদে

donald trump
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি- রয়টার্স।

দু’দিনের সফরে ভারতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম। ‘ফার্স্ট লেডি’ মেলানিয়াকে নিয়ে ট্রাম্প দিল্লিতে পৌঁছচ্ছেন ২৪ ফেব্রুয়ারি। পরের দিন যাচ্ছেন আমদাবাদে। হোয়াইট হাউসের তরফে মার্কিন প্রেসিডেন্টের এই সফর-সূচি ঘোষণা করা হয়েছে মঙ্গলবার।

তবে যার নামে আটলান্টিক সিটিতে তাঁর একটি প্রাসাদোপম অট্টালিকার নাম রেখেছেন প্রেসিডেন্ট ট্রাম্প (‘ট্রাম্প তাজমহল’), আসন্ন ভারত-সফরে সেই তাজমহলে যাবেন কি না মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউস সে ব্যাপারে কিছু জানায়নি।

ট্রাম্পের পূর্বসূরী, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফরে এসেছিলেন দু’বার। ২০১০ এবং ২০১৫-য়।

টেলিফোনে কথা হয়েছে ট্রাম্প, মোদীর

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম জানিয়েছেন, ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন ‘ফার্স্ট লেডি’ মেলানিয়াও। দিল্লি ছুঁয়ে সস্ত্রীক ট্রাম্প যাবেন আমদাবাদে। এও বলা হয়েছে, এই সফর ভারত ও আমেরিকার প্রতিরক্ষা সম্পর্ককে আরও শক্তিশালী করবে। আরও কাছাকাছি আনবে দু’দেশের নাগরিকদের। সে ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট ট্রাম্প অঙ্গীকারবদ্ধ হয়েছেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি বলেছেন, ‘‘গত সপ্তাহের শেষাশেষি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টেলিফোনে কথাবার্তা হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের।’’

কেন আমদাবাদে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট?

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাত মহাত্মা গাঁধীর জীবন ও ভারতের স্বাধীনতা আন্দোলনে তাঁর নেতৃত্বে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

আরও পড়ুন- মোদীকে ধন্যবাদ জানাল শি সরকার​

আরও পড়ুন- পাক-শ্রীলঙ্কা সখ্য প্রকাশ্যে, উদ্বিগ্ন ভারত​

সরকারি সূত্রের খবর, আমদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাতি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’। গত বছর হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংবর্ধনা জানাতে একই রকম ভাবে ‘হাউডি মোদী’ নামে একটি সমাবেশের আয়োজন করেছিল ট্রাম্প প্রশাসন। এর আগে আমেরিকায় কোনও বিদেশি রাষ্ট্রনেতার সম্মানে আয়োজিত সমাবেশে অত জমায়েত হয়নি যা হয়েছিল হিউস্টনে ‘হাউডি মোদী’ সমাবেশে।

মোতেরা স্টেডিয়াম উদ্বোধন করবেন ট্রাম্প

আমদাবাদেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মোতেরা স্টেডিয়াম উদ্বোধন করার কথা মার্কিন প্রেসিডেন্টের। ২৫ ফেব্রুয়ারি। বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামগুলির অন্যতম মোতেরায় ১ লক্ষ ১০ হাজার দর্শকাসন রয়েছে।

সবরমতী নদীর তীরে হাঁটতে হাঁটতে আলোচনা হওয়ার কথা ট্রাম্প ও মোদীর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন