• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত-আমেরিকার এই সম্পর্ক গড়ে উঠতে ছ’দশক লেগেছে: জয়শঙ্কর

s jyshankar
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। -ফাইল ছবি।

এক দিনে হয়নি। আমেরিকার সঙ্গে ভারতের পারস্পরিক সম্পর্ক গড়ে উঠতে ছ’-ছ’টা দশক লেগেছে। সেই সম্পর্ক গড়ে ওঠার পর এখন সময়ের ব্যবধানটা দ্রুত মুছে ফেলার চেষ্টা শুরু হয়েছে। কেন দু’দেশের সম্পর্ক দ্রুত আরও জোরদার হয়ে উঠছে, তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে শনিবার এ কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

‘ইন্ডিয়া গ্লোবাল উইক’ উপলক্ষে আয়োজিত একটি ইন্টারঅ্যাক্টিভ ভিডিয়ো সেশনে জয়শঙ্কর গতকাল বলেছেন, ‘‘শেষ চার জন মার্কিন প্রেসিডেন্টের কথা মনে করুন। ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামা, জর্জ উইলিয়াম বুশ এবং বিল ক্লিন্টন। আমি নিশ্চিত, এ ব্যাপারে আপনারা আমার সঙ্গে একমত হবেন যে, এই শেষ চার মার্কিন প্রেসিডেন্টের মধ্যে যতটা অমিল, তার চেয়ে বেশি অমিল আছে, এমন আরও চার জনকে আপনারা বিশ্বে খুঁজে বের করতে পারবেন না। এর পরেও মানতে হবে, এই শেষ চার জন মার্কিন প্রেসিডেন্টের মধ্যে অন্তত একটা জায়গায় খুব মিল রয়েছে। তাঁরা প্রত্যেকেই ভারতকে খুব গুরুত্ব দিয়েছেন। তাঁরা প্রত্যেকেই চেয়েছেন ভারতের সঙ্গে সম্পর্ককে জোরদার করে তুলতে।’’

এর পরেই ভারতের বিদেশমন্ত্রী জানান, দু’দেশের সম্পর্ক এক দিনে গড়ে ওঠেনি। তা গড়ে উঠতে ছ’-ছ’টা দশক সময় লেগেছে। আর এখন দ্রুত সেই সময়ের ব্যবধানটা মুছে ফেলার চেষ্টা চলছে। সেই সম্পর্কটা জোরদার হয়ে উঠছে দু’দেশের নিরাপত্তা রক্ষায়, প্রতিরক্ষা ক্ষেত্রে। বাণিজ্যে, প্রযুক্তিতে। দু’দেশের মানুষের পারস্পরিক সম্পর্কে।

দু’দেশের সম্পর্ক মজবুত হয়ে ওঠার ক্ষেত্রে যে মূল্যবোধ ও দু’দেশের দু’রকম সমাজের মধ্যে বোঝাপড়ারও একটা বড় ভূমিকা রয়েছে, সে কথাও মনে করিয়ে দেন ভারতের বিদেশমন্ত্রী।

আরও পড়ুন: সঙ্কটজনক কোভিড রোগীকে দেওয়া যাবে এই ইঞ্জেকশন, জানাল ড্রাগ কন্ট্রোল​

আরও পড়ুন: কোভিড-১৯-এ মধ্যবয়সিদের মৃত্যুহারে উদ্বেগ

জয়শঙ্কর বলেন, ‘‘সম্পর্ক মজবুত হয়ে ওঠার ক্ষেত্রে অনেক সময়েই মূল্যবোধ বড় ভূমিকা নিয়েছে। তার ফলে ভারত ও আমেরিকার মানুষ এখন একে অন্যের সমাজকে অনেক ভাল ভাবে চিনতে, বুঝতে পেরেছেন। যা অন্য অনেক দেশের নাগরিকদের মধ্যে ততটা হয়নি। আমাদের সেই সম্পর্কটা যেমন আমেরিকার বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে গড়ে উঠেছে, তেমনই তা গড়ে উঠছে মার্কিন কংগ্রেসের বিভিন্ন সদস্যদের সঙ্গেও।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন