জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ ঘোষণা বিষয়ে চিনের ভেটো দেওয়া প্রসঙ্গে সুর চড়াল হোয়াইট হাউস। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদেমার্কিন প্রতিনিধি বললেন, এ ভাবে চিন বার বার বাধা সৃষ্টি করলে মাসুদের বিষয়ে অন্য পদক্ষেপ নেওয়া হতে পারে। পাশাপাশি তিনি আরও জানান, সন্ত্রাসবাদের মোকাবিলা  করতে চাইলে পাকিস্তান বা অন্য কোনও দেশে থাকা সন্ত্রাসবাদীকে আড়াল করা উচিত নয় চিনের। প্রসঙ্গত, মাসুদকে ‘বিশ্ব সন্ত্রসী’ ঘোষণা করার পথে চতুর্থবার বাধা হয়ে দাঁড়িয়েছে চিন।

পুলওয়ামা কাণ্ডের পর মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ ঘোষণা করার ব্যাপারে উদ্যোগী হয় নয়াদিল্লি। এই প্রশ্নে ভারতের পাশে ছিল আমেরিকা, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন-সহ বিভিন্ন রাষ্ট্র। কিন্তু ফের চিনের প্রাচীরে ধাক্কা খেয়ে আটকে যায় সেই উদ্যোগ। মাসুদকে বিশ্ব সন্ত্রাসী ঘোষণার প্রস্তাবে ভেটো দেয় চিন। এর পরই গোটা ঘটনাকে ‘হতাশজনক’ বলে মন্তব্য করেছে নয়াদিল্লির বিদেশ মন্ত্রক। মার্কিন প্রতিনিধির এ দিনের মন্তব্যেভারতের হাত শক্ত আরও শক্ত হল।

মাসুদ আজহারকে নিষিদ্ধ তালিকায় আনার চেষ্টা প্রথম নয়। গত দশ বছর ধরেই ভারত সরকার বিষয়টির জন্য সওয়াল করে আসছে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলির কাছে। প্রত্যেক বারই হোঁচট খেতে হচ্ছে বেজিংয়ের আপত্তিতে। পুলওয়ামা কাণ্ডের পরে নয়াদিল্লির অতিসক্রিয় কূটনীতির ফলে এবং আন্তর্জাতিক সন্ত্রাসবাদে মাসুদের ভূমিকা সামনে চলে আসায় প্রধানত আমেরিকা উঠে পড়ে লেগেছিল। সেইসঙ্গে সক্রিয় হয়েছিল পশ্চিমী বিশ্বের অন্যান্য দেশগুলিও। তবে এহেন চাপের মধ্যেও যে একেবারে দায়ে না পড়লে ‘সব ঋতুর মিত্র’ পাকিস্তানকে কোনও অস্বস্তিতে ফেলতে চায় না চিন, প্রস্তাব পেশ হওয়ার কয়েক ঘণ্টা আগেও তার ইঙ্গিত দিয়েছিল তারা।সেই মতোই নিষিদ্ধ ঘোষণা করার প্রস্তাবে ভেটোও দেয় বেজিং।

আরও পড়ুন: চিনের বাধা, নিরাপত্তা পরিষদে নিষিদ্ধ তালিকায় অন্তর্ভুক্ত করা গেল না মাসুদ আজহারকে

আরও পড়ুন: ‘দুর্বল’ প্রধানমন্ত্রীর জন্যই মাসুদ বিপর্যয়, তোপ রাহুলের, নেহরুর উপর দায় চাপাল বিজেপি

এ ভাবে চিনের বিপরীত অবস্থানের জন্য অসন্তোষ লুকিয়ে রাখেনি নয়াদিল্লি। বিষয়টিকে হতাশজনক বলে মন্তব্য করে নয়াদিল্লি। ভারতের পাশে দাঁড়িয়ে আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র রবার্ট পালাডিনো জানান, ‘‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার যে ক’টি শর্ত প্রয়োজন, তার সবক’টিই মাসুদ আজহারের ক্ষেত্রে প্রযোজ্য।’’ চিনের পদক্ষেপকে ‘শান্তির পরিপন্থী’ বলে মন্তব্য করে হোয়াইট হাউস। পাশাপাশি,  বিকল্প পথের ইঙ্গিতও দিল তারা।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)