• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার গ্রিন কার্ডের সুবিধাও কাটছাঁট করছে আমেরিকা

green card
মার্কিন গ্রিন কার্ড। ছবি- সংগৃহীত।

উদ্বেগ, আশঙ্কা আরও বাড়ল মার্কিন মুলুকে থাকা ভারতীয়দের। গ্রিন কার্ডের সুবাদে খাদ্য ও আর্থিক সহায়তা-সহ যে সব সুযোগসুবিধা পেয়ে আসছেন বা পাওয়ার কথা অভিবাসীদের, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এ বার তা কাটছাঁট করতে পারে।

মার্কিন প্রশাসন সূত্রের খবর, গত ২১ সেপ্টেম্বর প্রস্তাবিত আইনের খসড়ায় সই করেছে হোমল্যান্ড সিকিওরিটি দফতর। সেটি তাদের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

সে ক্ষেত্রে মার্কিন মুলুকে থাকা হাজার হাজার ভারতীয় চরম অসুবিধায় পড়বেন। এ ব্যাপারে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে সিলিকন ভ্যালির মার্কিন বহুজাতিক সংস্থাগুলি। উদ্বিগ্ন মার্কিন রাজনীতিকদেরও একাংশ। সিলিকন ভ্যালির মার্কিন বহুজাতিক সংস্থাগুলির চিন্তার কারণ, গ্রিন কার্ডের ওই সব সুযোগসুবিধা কাটছাঁট করা হলে তারা অনেক দক্ষ কর্মচারী খোয়াবে। ওই দক্ষ কর্মচারীরা তখন আমেরিকা ছেড়ে অন্য দেশে চলে যাবেন বা ফিরে যাবেন নিজেদের দেশে। আর মার্কিন রাজনীতিকদের যে অংশটি এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে, তাঁদের চিন্তার কারণ, এর ফলে, মার্কিন শিল্প ও তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে দক্ষ ও শিক্ষিত অভিবাসী কর্মচারীর অভাব বাড়বে। যা দিনের শেষে, দেশের অর্থনীতির পক্ষে হয়ে উঠবে খুব বিপজ্জনক।

আরও পড়ুন- ১৫১ বছর লাগবে সাড়ে ৬ লক্ষ ভারতীয়ের গ্রিন কার্ড পেতে!​

আরও পড়ুন- আমেরিকায় তিন মাসে চাকরি যেতে পারে অনেক ভারতীয়ের​

নতুন আইনে বলা হয়েছে, গ্রিন কার্ড যাঁদের আছে, তাঁদের পুনর্নবীকরণের আবেদনপত্রে এ বার জানাতে হবে, তাঁরা মার্কিন সরকারের দেওয়া কোনও সুযোগসুবিধা নিতে চান না। যাঁরা নতুন আবেদন করছেন গ্রিন কার্ডের জন্য, একই কথা জানাতে হবে তাঁদেরও। তবেই নতুন গ্রিন কার্ড দেওয়া হবে বা তা পুনর্নবীকরণ করা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন