• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খুলছে প্রত্যর্পণের রাস্তা, বিজয় মাল্যর মামলা খারিজ লন্ডনের আদালতে

Vijay Malya
প্রত্যর্পণের বিরুদ্ধে বিজয় মাল্যর আর্জি খারিজ লন্ডনের আদালতে। —ফাইল ছবি

ব্রিটেন থেকে বিজয় মাল্যর প্রত্যর্পণের পথ কিছুটা প্রশস্ত হল। প্রত্যর্পণের বিরুদ্ধে লন্ডনে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন ৯ হাজার কোটির ঋণখেলাপে অভিযুক্ত কিংফিশার কর্তা বিজয় মাল্য। সেই মামলা খারিজ করে দিয়েছে হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ। বিচারপতি স্টিফেন আরউইনের বেঞ্চের পর্যবেক্ষণ, প্রাথমিক ভাবে মামলায় ভারতের দাবির যৌক্তিকতা রয়েছে।

কিংফিশার সংস্থার কর্ণধার বিজয় মাল্যর বিরুদ্ধে অভিযোগ, প্রায় ৯ হাজার কোটির ব্যাঙ্ক ঋণ না মিটিয়ে ব্রিটেনে পালিয়ে গিয়েছিন। এখনও সেখানেই রয়েছেন। তাই তাঁকে দেশে ফিরিয়ে এনে ভারতে বিচারের জন্য ব্রিটেন সরকারের কাছে তাঁর প্রত্যর্পণের আর্জি জানায় ভারতীয় দুই তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাতে সায় দেয় ব্রিটেনের নিম্ন আদালত।

কিন্তু গত ফেব্রুয়ারি মাসে নিম্ন আদালতের সেই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন জানান বিজয় মাল্য। সোমবার সেই মামলার শুনানি হয় বিচারপতি স্টিফেন আরউইন এবং বিচারপতি এলিজাবেথ লেইং-এর বেঞ্চে। দুই বিচারপতি মাল্যর আর্জি খারিজ করে দিয়ে জানান, ‘‘প্রাথমিক ভাবে আমরা মনে করি, সিনিয়র ডিস্ট্রিক্ট জাজের যে পর্যবেক্ষণ ছিল, ভারতের সিবিআই ও ইডির আবেদনে তার চেয়েও বড় প্রেক্ষিত রয়েছে। অন্তত সাতটি ক্ষেত্রে ভারতের অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়া গিয়েছে।’’  

আরও পড়ুন: কলকাতা-সহ ৭ জেলার অবস্থা গুরুতর, রাজ্যে আসছে কেন্দ্রীয় দল

আরও পড়ুন: করোনা আক্রান্তদের ৮০ শতাংশই উপসর্গহীন, দুশ্চিন্তায় আইসিএমআর

কিছু দিন আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে ভারতে তাঁর সব ব্যাঙ্কের দেনা মিটিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন বিজয় মাল্য। কিন্তু ভারত তাতে কর্ণপাত না করে তাঁর প্রত্যর্পণের উপরই জোর দেয়। তারই সাফল্য এ দিন আদালতে মিলেছে বলে কূটনৈতিক শিবিরের পর্যবেক্ষণ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন