গন্ধ শুঁকে দু’টি শামুক খুঁজে বার করল মার্কিন শুল্ক ও সীমান্ত রক্ষা বাহিনীর বিগল ব্রিগেডের দুই সদস্য। শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টা বিমানবন্দরে ধরা পড়ে শামুক দু’টি। সেগুলি বাজেয়াপ্ত করেছে শুক্ল দফতর। কিছু নিষিদ্ধ সব্জি ও ফলও উদ্ধার হয়েছে।

নাইজেরিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টার হার্টসফিল্ড-জ্যাকশন আন্তর্জাতিক বিমানবন্দরে নামে একটি উড়ান। নিয়মমাফিক শুক্ল বিভাগের তল্লাশি চলে সব ব্যাগপত্রে।আধিকারিকদের সঙ্গে ছিল ‘বিগল স্কোয়াড’ও। ওইদিন স্কোয়াডের দুই সদস্য ‘ক্যান্ডি’ ও ‘চিপর’ ছিল দায়িত্বে। তারা ব্যাগগুলি শুঁকতে শুঁকতে ইঙ্গিত দেয় তাতে আপত্তিজনক কিছু রয়েছে।

বিগল ব্রিগেড ইঙ্গিত দিতেই ব্যাগ খুলে দেখেন শুল্ক দফতরের আধিকারিকরা। সেখান থেকে বেরিয়ে পড়ে দু’টি ‘দৈত্যাকার আফ্রিকার শামুক’। সেই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ কিছু ফল ও সব্জিও বের হয় ব্যাগ থেকে। এই শামুকগুলিকে ক্লাস রুমে দেখানোর জন্য ব্যবহার করা হয়। সে কারণেই অবৈধভাবে পাচার করে আনা হয়েছিল। এই শামুকগুলিকে কখনও কখনও খাদ্য হিসেবেও ব্যবহার করা হয়।

আরও পড়ুন : ‘চাহিয়ে কেয়া?’ নিরাপত্তা কর্মীর ডাকে এ ভাবে সাড়া দিয়ে মন জয় করে নিলেন দীপিকা

আরও পড়ুন : মহাকাশ থেকে তোলা অগ্ন্যুত্পাতের ছবি প্রকাশ নাসার

শামুকগুলিকে অত্যন্ত ক্ষতিকারক হিসেবে বর্ণনা করেছেন শুল্ক দফতরের এক কৃষি বিশেষজ্ঞ। শামুকগুলি প্রায় ৫০০ রকমের গাছ খেয়ে নিতে পার। সেই সঙ্গে দ্রুত বংশবৃদ্ধি করে। ফলে এগুলি যদি খামারে বাড়ার সুযোগ পায় ফসলের ব্যপক ক্ষতি করবে। এমনকি এই শামুকগুলি ম্যানিনজাইটিস রোগের কারণও হয়।

শামুকগুলিকে মার্কিন কৃষি দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে। আর নিষিদ্ধ ফল ও সব্জিগুলি নষ্ট করে দিয়েছে শুল্ক দফতর।