ইউরোপের একটি দেশ মলদোভা। অনেকেই হয়তো কিছু দিন আগে পর্যন্ত নামও শোনেননি। কিন্তু একটি কুকুরের দৌলতে এখন নেটিজেনদের কাছে অতিপরিচিত দেশ মলদোভা।

একটি পুলিশ কুকুরের ট্রেনিংয়ের ভিডিয়ো এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সেখানে দেখা যাচ্ছে, চোখ বাঁধা অবস্থায়, মাটি থেকে কয়েক ফুট উপরে সমান্তরাল দু’টি দড়ির ওপর দিয়ে হাঁটছে একটি কুকুর। মুখে একটি দড়ি কামড়ে ধরা। সেই অবস্থায় ভারসাম্য বজায় রেখে কোনও রকমে এগিয়ে যাচ্ছে সে।

দেখলেই বুঝতে পারবেন, মোটেই সহজ কাজ নয়। কখনও দড়ি দুটি সরে যাচ্ছে একে অপরের থেকে। ফলে সেগুলিকে ঠিক জায়গায় না পেয়ে পা ফেলতে অসুবিধা হচ্ছে। ধৈর্য ধরে পা দিয়ে খুঁজে নিতে হচ্ছে দড়ি। এভাবে হাঁটতে হাঁটতে এক সময় অন্য প্রান্তে পৌঁছে যায় কুকুরটি। এ বার সেই দড়ির উপরই দিক পরিবর্তন করে উল্টো দিকে ফেরার পালা। কোনও রকম দিক পরিবর্তন করে আবার একই ভাবে উল্টো দিকে হাঁটা দিচ্ছে কুকুরটি। এক সময় গন্তব্যে পৌঁছে যায় সে।

আরও পড়ুন : রাজ্যবর্ধনের চমকে দেওয়া কয়েন ট্রিক

আরও পড়ুন : লাথি মেরে বোতলের ছিপি খুলছেন স্ট্যাথাম, ভাইরাল নতুন চ্যালেঞ্জ

কুকুরটি মলদোভার রাজধানী চিসিনাউ-য়ে সীমান্ত বাহিনীর হয়ে কাজ করে। কুকুরটির নাম লাচি। ইতিমধ্যেই লাচির এই ভিডিয়ো তিন কোটি ৩০ লক্ষ বারের বেশি দেখা হয়েছে। ভিডিয়োটি গত বছরের হলেও কুকুরটির মালিক সম্প্রতি ফেসবুকে ভিডিয়োটি পোস্ট করেন। তারপরই সেটি ভাইরাল হয়ে যায়।