চিনের একটি যুদ্ধ বিমানের ভেঙে পড়ার ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। রাস্তার ধারে বসানো একটি সিসি ক্যামেরায় সেই দৃশ্য ধরা পড়েছে। দুর্ঘটনায় বিমানের দুই পাইলটেরও মৃত্যু হয়েছে।

ভিডিয়োটিতে দেখা যাচ্ছে একটি বিমান দ্রুত গতিতেসোজাসুজি নেমে এসে একটি ছোট বিল্ডিংয়ের পাশে পড়ছে। সঙ্গে সঙ্গে বিস্ফোরণের মতো আগুন জ্বলে যায়। বিমানটির জ্বালানির কারণে অনেকটা জায়গা জুড়ে আগুন জ্বলে ওঠে।

চিনা প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১২ মার্চ প্রশিক্ষণের সময়হাইনান প্রদেশে এই দুর্ঘটনা হয়। যে বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে সেটিজেএইচ-৭ মডেলের। দুই পাইলটের মৃত্যু হলেও দুর্ঘটনায় কোনও সাধারণ মানুষের মৃত্যু হয়নি। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে বলে জানিয়েছে চিনা প্রতিরক্ষা মন্ত্রক।

 

বেশ কয়েক বছর ধরে প্রচুর অর্থ খরচ করে সেনা বাহিনীর আধুনিকীকরণ করছে চিন। সেই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়ার জন্যেই মাঝে মাঝেই যুদ্ধ বিমানের দুর্ঘটনার কবলে পড়ার খবর পাওয়া যায়।

আরও পড়ুন : ঘাস না কাটার জন্যে ২১ লক্ষ টাকা জরিমানা!

আরও পড়ুন : সাড়ে ৬ কোটি বছরের ডাইনোসরের ডিম উদ্ধার

গুইঝোউ প্রদেশে ২০১৮ সালের জানুয়ারি মাসে একটি যুদ্ধ বিমান দুর্ঘটনার কবলে পড়ে। তাতে বিমানের পাইলটরা মারা যান। তবে কত জন বিমানে ছিলেন তা জানায়নি সরকার।

চিনের সরকারি সংবাদ মাধ্যম ২০১৮ সালের এপ্রিলে জানায়, একটি জে-১৫ যুদ্ধ বিমান প্রশিক্ষণ চলার সময়ভেঙে পড়ে। পাইলটের মৃত্যু হয়।

এর আগে ২০১৫ সালে প্রশিক্ষণের সময় ২ জন পাইলটের মৃত্যু হয় এক দুর্ঘটনায়। সেই খবরও চিনের সরকারি সংবাদ মাধ্যম জানায়।