• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোবরার ছোবল থেকে শাবকদের বাঁচাতে মা কাঠবেড়ালির লড়াই

Snake And Squirrel
সাপ কাঠবেড়ালির লড়াই। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

বিপদ যত বড়, যত বিষাক্তই হোক না কেন, সন্তানদের বাঁচাতে সব মা-ই তার মুখোমুখি হতে ভয় পায় না। এই ভিডিয়ো ফের একবার তা দেখিয়ে দিল। বিষাক্ত কোবরার এক ছোবলে কয়েক সেকেন্ডেই প্রাণ বেরিয়ে যেতে পারে একটি কাঠবেড়ালির। তা জেনেও নিজের শাবকদের বাঁচাতে লড়াই চালিয়ে গেল মা কাঠবেড়ালিটি।

দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে এই দৃশ্য ক্যামেরাবন্দি হয়। ভিডিয়োটি ক্রুগারের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ পায়। তারপর সেটি টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। ভিডিয়ো আপলোড হওয়ার পরই ভাইরাল হতে সময় নেয়নি।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি শুষ্ক মরুভূমির মতো এলাকায় ছোট ছোট কাঁটা জাতীয় গাছের মাঝে ফনা তুলে বসে রয়েছে একটি কোবারা। আর তার সামনে, আক্রমণাত্মক ভঙ্গিতে দাঁড়িয়ে রয়েছে একটি কাঠবেড়ালি। সাপের কাছে কাঠবেড়ালি একটি সহজ শিকার। কিন্তু এই কাঠবিড়ালি তার সন্তানদের রক্ষা করার জন্য লড়াই চালাচ্ছে, তাই তাকে শিকার করা যে সহজ নয় তা মনে হয় বুঝে গিয়েছে সাপটিও।

আরও পড়ুন: কোহালির বিরুদ্ধে সই সংগ্রহ, রোহিতকে অধিনায়ক করার দাবি উঠছে

সাপটি ওই এলাকায় কাঠবেড়ালির বাচ্চাগুলিকে পেয়ে গিয়েছিল। কিন্তু তাদের মা সাপটিকে সেদিকে এগোতে দেয়নি। বার বার লেজ উঁচিয়ে আক্রমণ শানিয়েছে সাপের দিকে। বার বার কাঠবেড়ালিটি লেজ ফুলিয়ে তেড়ে যাচ্ছে সাপের দিকে। আর সাপটি ছোবল মারার চেষ্টা করলেই পিছিয়ে বা পাশে সরে গিয়ে তা এড়িয়ে যাচ্ছে। আর কাঠবেড়ালির এমন রণংদেহি মুর্তি দেখে কিছুটা যেন ভয় পেয়ে পিছিয়েও সাপটি।

আরও পড়ুন: জিরাফের সামনে বিয়ের ছবি তুলতে গিয়ে এমন অবস্থায় পড়তে হবে কে ভেবেছিল!

৩৯ সেকেন্ডের ভিডিয়োতে শেষ পর্যন্ত কী হল তা দেখা যায়নি। ভাইরাল হওয়া ভিডিয়োটির কমেন্টে মা কাঠবেড়ালি নেটাগরিকদের হৃদয় জিতে নিয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন