সমকামী হলেও, তাদের সন্তান পাওয়ার বাসনা ছিল। সেই ইচ্ছে থেকেই তারা একটি পাথরেই তা দিত এত দিন। এবার তারা একটি ডিমও পেয়ে গেল। মানুষ নয়, বার্লিন চিড়িয়াখানার দুই সমকামী পুরুষ পেঙ্গুইনের কথা হচ্ছে। এরাই এখন বার্লিন চিড়িয়াখানার পর্যটকদের অন্যতম আকর্ষণ।

বার্লিন চিড়িয়াখানার এক কর্মী নরবার্ট জামেল জানিয়েছেন, ১০ বছর বয়সী রয়্যাল পেঙ্গুইন স্কিপার এবং পিং একসঙ্গে থাকছে। সমকামী হলেও তাদের মধ্যে সন্তান পালনের বাসনা রয়েছে। তাই তারা একটি পাথরকে ডিম কল্পনা করে তা দিচ্ছিল। এটা লক্ষ করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের একটি ডিম জোগাড় করে দেন। ওই ডিমটি অন্য একটি পেঙ্গুইন দম্পতির। যারা প্রায়শই তাদের ডিম ভেঙে ফেলত। কখনই সব ডিম গোটা অবস্থায় পাওয়া যেত না তাদের কাছ থেকে। সেখান থেকেই একটি ডিম এনে স্কিপার এবং পিংকে দেওয়া হয়েছে।

স্কিপার এবং পিং এখন নিয়মিত ডিমটিতে তা দিচ্ছে। তবে নরবার্ট জানিয়েছেন, এই ডিমটি ফুটে বাচ্চা হবে কিনা জানা নেই। কারণ অনেক ডিমই ঠিকঠাক নিষিক্ত হয় না। এখন এই ডিম থেকে যদি সত্যিই একটি বাচ্চা পেঙ্গুইন বেরিয়ে আসে, তবে ২০ বছরে প্রথমবার এই চিড়িয়াখানায় পেঙ্গুইন জন্মাবে।

আরও পড়ুন : মন্দিরের পবিত্র জলে শরীর ধুয়ে প্রবল সমালোচিত বিদেশি যুগল

আরও পড়ুন : মাদকের পুরিয়ায় রসনা বিক্রি! পুলিশের টুইটে হাসির রোল

 

পেঙ্গুইনদের মধ্যে সমকাম বিরল নয়। গোটা বিশ্বেই এর কিছু উদাহরণ সামনে আসে। এবার ‘গে প্রাইড সপ্তাহ’ চলার সময় লন্ডন চিড়িয়াখানা পেঙ্গুইন সৈকতে একটি ব্যানার ঝুলিয়ে দেয়। সেখানে লেখা ছিল,“কিছু পেঙ্গুইন সমকামী। আপনার কী তাতে।” এটা সেই সব মানুষের প্রতি বার্তা ছিল, যাঁদের মধ্যে সমকাম নিয়ে ভয় বা আপত্তি রয়েছে।