• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিশুমন থেকে যুদ্ধের ভয় তাড়াতে ‘বিমান-বোমা খেলছেন’ বাবা-মেয়ে

Syrian father daughter
সিরিয়ায় মেয়ে সেলভার সঙ্গে বাবা। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

চার বছরের মেয়েকে নিয়ে বাবা রয়েছেন দেশের যুদ্ধকবলিত এলাকায়। সেখানকার বাসিন্দাদের দিনের অধিকাংশ সময় কাটাতে হয় যুদ্ধবিমানের হুঙ্কার বা বম্ব শেল ফাটার শব্দ শুনে। কিন্তু এই যুদ্ধ পরিস্থিতি ছোট্ট মেয়ের মনে যাতে ভয়ের বীজ না পুঁতে দেয়, তার জন্য অভিনব ‘খেলা’ মেয়েকে শেখাচ্ছেন বাবা। সেই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। তা দেখে আবেগতাড়িত নেটাগরিকরা প্রশংসা করছেন ওই সিরিয়ান বাবার।  

সিরিয়ার দক্ষিণ-পশ্চিমের ইদলিব প্রদেশে চার বছরের মেয়ে সেলভাকে নিয়ে থাকেন আবদুল্লা মহম্মদ। সিরিয়ার যুদ্ধপীড়িত ওই এলাকায় নাগরিক জীবন বেশ কয়েক বছর বিপর্যস্ত। রোজদিনের বম্বিংকে হেসে উড়িয়ে দেওয়ার শিক্ষা ছোট্ট সেলভাকে দিচ্ছেন তার বাবা।

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, পাশাপাশি বসে কথা বলছেন বাবা-মেয়ে। বাবা মেয়েকে যুদ্ধবিমান বা শেলের শব্দ শুনতে পাচ্ছে কি না জিজ্ঞাসা করলেন। তা শুনে ছোট্ট সেলভা বলল, ‘‘শেল’’। তখন বাবা মেয়েকে শেখালেন, ‘‘এটি ফাটলেই আমরা হাসতে থাকব।’’ এই কথা শেষ হতে না হতেই শোনা গেল বিস্ফোরণের শব্দ। তা শুনেই হাসিতে ফেটে পড়ল ফুটফুটে সেলভা। তা দেখে হাসলেন বাবাও। দেখুন সেই ভিডিয়ো—

আরও পড়ুন: নেটদুনিয়া মেতে এই বাচ্চা প্ল্যাটিপাসে, ছবির পিছনে সত্যিটা জানেন?

এই দেখে বিষয়টি নিয়ে আলোচনায় মেতেছেন নেটাগরিকরা। লাগাতার যুদ্ধ কী ভাবে শিশুমনে প্রভাব ফেলছে, তা নিয়ে আশঙ্কা ব্যক্ত করছেন তাঁরা। গত ন’বছর ধরে সিরিয়ায় চলছে গৃহযুদ্ধ। বিক্ষোভকারীদের উপর নির্বিচারে বোমা বর্ষণ করে চলেছে আসাদ সরকারের অনুগত বাহিনী। রাষ্ট্রপুঞ্জের দেওয়া তথ্যঅনুসারে, গত বছর ডিসেম্বর থেকে সিরিয়ার ইদলিব প্রদেশ থেকে চলে যেতে হয়েছে ন’লক্ষ মানুষকে। 

আরও পড়ুন: কেরলের পাহাড়ে দেখা মিলল ‘জটায়ু’-র’, সত্য জানা গেল ইন্টারনেট থেকে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন