• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার মহাশূন্যে পাড়ি জমাতে পারেন আপনিও, যানের ছবি সামনে আসতেই ভাইরাল

Space
ভার্জিন গ্যালাকটিকের টুইট থেকে নেওয়া ছবি।

অনেকেই হয়তো স্বপ্ন দেখেন মহাকাশচারীদের মতো মাধ্যকর্ষণ শূন্য মহাকাশে ঘুরে বেড়ানোর। কিন্তু মহাকাশচারী ছাড়া এই সুযোগ এতদিন অন্য কারও পাওয়া সম্ভব ছিল না। কিন্তু এ বার রেস্ত থাকলেই তা-ও সম্ভব। ভার্জিন গ্যালাকটিক সাধারণ মানুষকে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য তৈরি সেই যানের ছবি প্রকাশ করল। দীর্ঘদিন ধরেই ভার্জিন গ্যালাকটিক এই প্রকল্পে কাজ করছে, তবে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল তাদের। শেষ পর্যন্ত সব বাধা টপকে তারা তৈরি বলে জানিয়েছে।

মঙ্গলবার ভার্জিন গ্যালাকটিকের টুইটার পেজে বেশ কয়েকটি ছবি, ভিডিয়ো প্রকাশ পেয়েছে। সেগুলি ইতিমধ্যেই নেটাগরিকদের আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে। এই মহাকাশ যানে এক সঙ্গে মোট ছ’ জন যাত্রী ও দুই পাইলট যেতে পারবেন। এমনকি নীল রঙের ‘ওয়ান-পিস’ স্পেস সুটও তৈরি। এক এক জনকে এই মহাকাশ ভ্রমণের জন্য খরচ করতে হবে ভারতীয় মুদ্রায় প্রায় এক কোটি ৮৭ লাখ টাকা।

কোম্পানির তরফে জানানো হয়েছে, এই মহাকাশ যানের কেবিনে ১৬টি ক্যামেরা রাখা হয়েছে। সেই সঙ্গে একটি গোল বড় আয়না। এই আয়নাতে যাত্রীরা ভার শূন্য অবস্থায় ঘুরে বেড়ানোর সময় নিজেদের দেখতে পারবেন। সেই সঙ্গে অনেক জানালা রাখা হয়েছে মহাকাশ যানটিতে, ফলে পৃথিবীর সীমানা ছাড়িয়ে আকাশের দৃশ্যও সহজেই ধরা দেবে তাঁদের কাছে।

আরও পড়ুন: জন্মদিনে বড় উপহার, প্রকাশ পেল কেজিএফ ২-এ অধীরার চরিত্রে সঞ্জয় দত্তের ফার্স্ট লুক

আরও পড়ুন: করোনাভাইরাসে ক্ষতির নামে পাওয়া ঋণের টাকা ল্যাম্বরঘিনি, রিসর্ট কিনে ওড়ালেন ব্যবসায়ী

শিল্পপতি রিচার্ড ব্রনসন ২০০৪ সালে এই কোম্পানি খোলেন। তখন থেকেই তাঁরা চেষ্টা করছেন এই মহাকাশে ভ্রমণের দরজা সাধারণ মানুষের জন্য খুলে দেওয়ার। শেষ পর্যন্ত তাঁরা জানান, অনেক পরীক্ষা নিরীক্ষার পর এখন তাঁরা তৈরি।

দেখুন ভার্জিন গ্যালাকটিকের পোস্ট:

 

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন