• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছ’ফুটের স্পার্ম ডোনারের থেকে বামন সন্তান! আদালতের দ্বারস্থ মা

sperm donor falacy
ছ’ফুটের স্পার্ম ডোনারের থেকে বামন সন্তান! অলঙ্করণে শৌভিক দেবনাথ।

Advertisement

মা হতে চেয়ে ৪০ বছরের এক মহিলা সাহায্য নিয়েছিলেন ইনভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফ পদ্ধতির। সে জন্য তিনি বেছে নিয়েছিলেন ছ’ফুট উচ্চতার এক স্পার্ম ডোনারকে। কারণ, ওই মহিলার ইচ্ছা ছিল তাঁর সন্তান যেন লম্বা হয়। কিন্তু সন্তান জন্মানোর পর জানা গেল সে ডোয়ার্ফিজমে আক্রান্ত। অর্থাৎ তাঁর সন্তান বড় হয়ে হবে একজন খর্বকায় ব্যক্তি। আর তা জানার পরই ওই স্পার্ম ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ তুলে আদালতে গেলেন ওই মহিলা।

সম্প্রতি এই ঘটনা ঘটেছে রাশিয়াতে। ওই মহিলার অভিযোগের ভিত্তিতে সেখানকার একটি ডিস্ট্রিক্ট কোর্ট ওই স্পার্ম ব্যাঙ্ককে সাময়িক সময়ের জন্য কাজ বন্ধ রাখতে বলেছে। যদিও ওই স্পার্ম ব্যাঙ্কের বক্তব্য, এটা তাদের কোনও ত্রুটি নয়। তারা উৎকৃষ্ট মানের স্পার্মই সরবরাহ করেছিল। তাই এই ভুলের দায় তারা নেবে না।

যদিও মেডিক্যাল বিশেষজ্ঞদের বক্তব্য, যার জন্য ডোয়ার্ফিজম হয়, তার সঙ্গে স্পার্ম ডোনারের সম্পর্ক নেই। তাঁদের মতে, অ্যাকান্দ্রোপ্লাজিয়া, যা সাধারণ ভাবে ডোয়ার্ফিজম নামেই পরিচিত, তা একটি ‘র‌্যানডম ইভেন্ট’। জিন পরিবর্তন বা জিনের মিউটেশনের জন্যই এই রোগ হয়। এই ধরনের রোগে ২০ হাজারে এক জন আক্রান্ত হয় বলেও জানিয়েছেন চিকিৎসকরা। 

আরও পড়ুন: ৪০ কাপ চা খেতেন রোজ! মৃত্যুর পর অভিনব শেষযাত্রা পেলেন ইনি

আরও পড়ুন: হ্যালুইন রাতের ঝড় সামনে আনল ১০১ বছর আগে ডুবে যাওয়া নৌকাকে!

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন