Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

জলদি রোগা হতে এই ৫ নিয়ম মেনে চলতেই হবে

সংবাদ সংস্থা
০৪ এপ্রিল ২০১৬ ১২:৫৮

রোগা হতে চাইছেন কিন্তু বেশ সময় লাগছে। অধৈর্য হয়ে ডায়েট মেনে চলাই ছেড়ে দিলেন। অগত্যা রোগা হওয়া আর হল না। এমন গল্প অনেকের জীবনেই রয়েছে। তবে মাত্র এই পাঁচটা নিয়ম মেনে চললেই জলদি ঝরিয়ে ফেলবেন অতিরিক্ত মেদ। জেনে নিন সেই পাঁচ নিয়ম।

১। এক্সারসাইজ: বেশি কিছু নয়। ৫০টা স্কোয়াট, ৫০টা পুশআপ ও টানা ৩০ সেকেন্ড জাম্প। ৩০ সেকেন্ড থেমে আবার জাম্প। এ ভাবে ১০ বার করুন। নিয়মিত এই রুটিন মেনে চললে অবিলম্বে রোগা হতে পারবেন।

২। কার্বহাইড্রেট: এনার্জি বাড়াতে কার্বহাইড্রেট খাওয়া যেমন জরুরি, তেমনই প্রয়োজনের বেশি কার্বহাইড্রেট শরীরে মেদ জমায়। ডায়েট থেকে কার্বহাইড্রেটের পরিমাণ কমান। তার বদলে খান ডিম, বাদাম। এর ফ্যাট আপনাকে প্রয়োজনীয় এনার্জি জুগিয়ে দেবে।

Advertisement

৩। ঘুম: পর্যাপ্ত ঘুম না হলে হজমে ব্যাঘাত ঘটে। যার ফলে ক্লান্ত লাগে ও খিদে বাড়ে। ফলে মেদ ঝরানো প্রায় অসম্ভব হয়ে ওঠে। তাই রোগা হতে গেলে পর্যাপ্ত পরিমাণ ঘুমোতেই হবে।

৪। না খাওয়া: রোগা হওয়ার জন্য অনেকেই খাওয়া-দাওয়া ছেড়ে দেন। এমনটা করলে রোগা হওয়ার কথা ভুলে যান। না খেয়ে থাকলে বা খাওয়ার মাঝে অনেক ক্ষণ সময়ের ব্যবধান হলে হজমের গন্ডগোল হবে।

৫। প্রোটিন: কার্বহাইড্রেট খাওয়া যেমন কমাতে হবে তেমনই ডায়েটে প্রোটিনের পরিমাণ বাড়ান। প্রোটিন হজম হতে সময় বেশি লাগে। ফলে পেট অনেক ক্ষণ ভরা থাকে। প্রতি দিনের ডায়েটে অন্তত ৫০ গ্রাম প্রোটিন রাখুন।

আরও পড়ুন: হাতের মুঠো বলে দেয় চরিত্র, জেনে কী ভাবে

আরও পড়ুন

Advertisement