Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

পাকা চুল রং করার পাঁচ ঘরোয়া টোটকা

নিজস্ব প্রতিবেদন
০৩ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৩২

চুলে পাক ধরছে? আর তাতেই চেহারায় এসে যাচ্ছে বুড়োটে ভাব? চুল রং করার সবচেয়ে সহজ উপায় কেমিক্যাল ডাই বা কালারিং। তবে এতে চুলের বারোটা বাজবেই। তাই জেনে নিন ঘরোয়া উপায় পাকা চুল রং করার পাঁচ টোটকা।

চা

Advertisement



পাকা চুল কালো করার সবচেয়ে ভাল উপায় কালো চা। দু’টেবিল চামচ চা পাতা জলে ফুটিয়ে নিন। এই জল ঠান্ডা করে মাথায় লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।

আমলা, হেনা ও কফি প্যাক



আমলার মধ্যে রয়েছে ভিটামিন সি যা চুল পাকা রুখতে সাহায্য করে। তিন টেবিল চামচ আমলা পাউডার, তিন টেবিল চামচ হেনা পাউডার ও এক টেবিল চামচ কফি পাউডার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট চুলে লাগিয়ে রাখুন। দু’ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। পাকা চুলে রংও ধরবে, পুষ্টিও পাবে।

কারি পাতা



কম বয়সে চুল পেকে গেলে কারি পাতা সবচেয়ে ভাল উপায়। নারকেল তেলে কারি পাতা ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে মাথায় মাসাজ করুন। জল দিয়ে ধুয়ে ফেলুন। চুল পাকা রুখতে দারুণ কাজ করে কারি পাতা।

ঝিঙে



চুল কালো করতে ঝিঙে তিন দিন নারকেল তেলে ভিজিয়ে রাখুন। এই তেল ফোটাতে থাকুন যতক্ষণ না কালো হয়ে যায়। এই কালো জিনিস চুলে মাসাজ করুন। এক ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁয়াজ বাটা



পেঁয়াজ বাটার ঘন পেস্ট তৈরি করে স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা প্রতিদিন করলে কয়েক দিনের মধ্যেই সুফল পাবেন।

আরও পড়ুন

Advertisement