Advertisement
১৬ জুলাই ২০২৪
Weight Loss Tips

৫ সব্জি ঘুরিয়ে-ফিরিয়ে প্রতি দিনের খাদ্যতালিকায় রাখলেই বশে থাকবে ওজন

ওজন কমাতে শরীরচর্চার পাশাপাশি খাবার নির্বাচনও গুরুত্বপূর্ণ। জেনে নিন, কোন সব্জি ওজন কমাতে সাহায্য করবে।

কোন সব্জি খেলে রাশ টানা যাবে ওজনে?

কোন সব্জি খেলে রাশ টানা যাবে ওজনে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৯:৫০
Share: Save:

ওজন কমাতে শরীরচর্চা শুরু করেছেন? তার সঙ্গে খাওয়াদাওয়া নিয়ম মেনে না করলে কিন্তু ফল হবে শূন্য। তেল-মশালাদার জাঙ্ক ফুড খাদ্যতালিকা থেকে বাদ দিতেই হবে। বদলে রাখতে হবে এমন কিছু সব্জি, যা ওজন কমাতে সাহায্য করবে। প্রতিদিনের খাবারে শাকসব্জি থাকা জরুরি, বলছেন পুষ্টিবিদ থেকে চিকিৎসকেরা। কিন্তু কোন সব্জি ওজন কমাতে সাহায্য করবে, তা জেনে নিন।

লাউ

লাউয়ের রস খুব উপকারী। মা-ঠাকুরমারা বলেন, লাউ খেলে পেট ঠান্ডা থাকে। এতে ক্যালোরির পরিমাণ বেশ কম। পাশাপাশি, এতে থাকে প্রচুর জল। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড সায়েন্সেস অ্যান্ড নিউট্রিশন’-এর গবেষণায় উল্লেখ করা হয়েছে, জল ও ফাইবার সমৃদ্ধ এই সব্জিটি খেলে পেট ভরে যায়। অথচ সেই অর্থে ক্যালোরি যায় না শরীরে। যার ফলে ওজন বৃদ্ধির ভয় থাকে না।

ফুলকপি

কম ক্যালোরি ও ফাইবার সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে ফুলকপিও। শীতের এই সব্জি এখন বছরভরই মেলে। এতে থাকে ‘ইন্ডোল’ নামে একটি রাসায়নিক উপাদান, যা বিভিন্ন হরমোনের ভারসাম্য বজায় রেখে মেদ কমাতে সাহায্য করে।

গাজর

ভিটামিনে ভরপুর গাজর চোখ ভাল রাখে। অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ গাজরে ক্যলোরির পরিমাণ খুব কম। ফাইবারও থাকে এতে। স্যালাড থেকে রান্না করা সব্জির তালিকায় গাজর রাখলে পেট ভরলেও, শরীরে ক্যালোরি সে ভাবে যাবে না। নিয়ন্ত্রণে রাখা যাবে ওজন।

করলা

তেতো স্বাদের জন্য এই সব্জি অনেকে অপছন্দ করলেও, ভালওবাসেন অনেকে। শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে এই সব্জি কার্যকরী। গবেষণা বলছে, করলা শরীরের মেদ কমাতে সহায়ক। বিশেষত পেটের। এ ছাড়াও রয়েছে এর নানা উপকারিতা।

শসা

স্যালাড হিসাবেই শসা খাওয়ার চল সবচেয়ে বেশি। এতে প্রচুর জল থাকে। কম ক্যালোরির এই সব্জি খেলে সহজেই পেট ভরে যায়। সে কারণে ওজন কমানোর জন্য প্রতিদিনের ডায়েটে শসা রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetable Weight Loss cauliflower Cucumber
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE