Advertisement
২৩ এপ্রিল ২০২৪
QR Code

সমাধিফলকের উপর লাগানো থাকবে কিউআর কোড! স্ক্যান করে জানা যাবে মৃতের জীবনকাহিনি

জীবনের কথা বলা থাক মৃত্যুফলকের উপরেও। এই ভাবনা থেকেই ডেলফিন লেটর্ট নামের এক মহিলা পরিকল্পনা করেন সমাধিফলকে কিউআর কোড বসাবেন। সেই কোড স্ক্যান করে পড়া যাবে মৃতের জীবনের গল্প।

মৃত্যুর পরেও জীবনের কথা?

মৃত্যুর পরেও জীবনের কথা? —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৩:২০
Share: Save:

মৃত্যুর পর কী হয়? কেউ ভয় পান, কারও বিশ্বাস পরজন্মে। কেউ আবার একেবারেই নৈর্ব্যক্তিক। তাই মৃত্যুর পর কী হবে, তা না ভেবে বরং জীবনের কথা বলা থাক মৃত্যুফলকের উপরেও। এমনই ভাবনা থেকে ডেলফিন লেটর্ট নামের এক ফরাসি মহিলা পরিকল্পনা করেন সমাধিফলকে কিউআর কোড বসাবেন। সেই কোড স্ক্যান করে পড়ে নেওয়া যাবে সংশ্লিষ্ট ব্যক্তির জীবনের গল্প।

পেশায় মনোবিদ ডেলফিন জানিয়েছেন, কবরস্থানকে তাঁর শোকের জায়গা হিসাবে ভাবতে ভাল লাগে না। বরং কবরস্থান চিরশান্তির জায়গা। সেখানে যাঁরা থাকেন তাঁরা অন্য কোন সমস্যা জগতে চির আনন্দে রয়েছেন। তাই এ হেন জায়গায় গেলে যাতে মানুষ মৃত্যুর বদলে জীবনের গাথা শুনতে পান, সেই ব্যবস্থাই করে তাঁর সংস্থা। ডেলফিন নিজের সংস্থার নাম রেখেছেন ‘হিস্টোরিস ডে ভিয়ে’, যার বাংলা তর্জমা করলে দাঁড়ায় জীবনের গল্প।

কিউআর কোড দিয়ে এখন বহু ক্ষেত্রেই তথ্য আদানপ্রদান করা যায়।

কিউআর কোড দিয়ে এখন বহু ক্ষেত্রেই তথ্য আদানপ্রদান করা যায়। —ফাইল চিত্র

কী ভাবে কাজ করবে এই কোড? ডেলফিনের দাবি, ফটো থেকে লেখনি— সবই দেখা যাবে কোড স্ক্যান করে। সেখানে মৃতের পরিজনেরা যেমন লিখতে পারেন প্রিয়জনের সঙ্গে কাটানো বিভিন্ন মুহূর্তের কথা, তেমনই কোনও ব্যক্তি চাইলে নিজেই নিজের জীবনের গল্প লিখে রাখতে পারবেন মৃত্যুর আগে। ডেলফিনের মতে, ঠিক যে ভাবে ফটো অ্যালবামে ছবি তুলে রাখা হয়, কিংবা আত্মজীবনী লেখা হয়, এ তারই আধুনিক রূপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

QR Code Death france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE