Advertisement
২৭ নভেম্বর ২০২২
Coffee

Kitchen Hacks: কফি পাউডারে ভেজাল নেই তো? টের পাবেন কী করে

কাজ করতে করতে কফির কাপে একটু চুমুক। ভেজাল মেশানো কফিতে চুমুক দিচ্ছেন না তো!

কফি গুঁড়োয় ভেজাল আছে কি না, বুঝবেন কী ভাবে?

কফি গুঁড়োয় ভেজাল আছে কি না, বুঝবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ১৫:৩২
Share: Save:

সন্ধ্যাবেলা কফির কাপে চুমুক দিতে দিতে পছন্দের ওয়েবসিরিজ দেখছেন? আপনি হয়তো জানেনই না যে কফিটা খাচ্ছেন, তাতে আদৌ কোনও পুষ্টিগুণ নেই। কারণ কফির পাউডারে মেশানো রয়েছে ভেজাল। এখন বেশির ভাগ খাওয়ার জিনিস কেনার পরে পরখ করে নিতে বলছেন বিশেষজ্ঞেরা। কারণ যে সব জিনিসে ভেজাল আছে বলে আপনি বিন্দুমাত্র সন্দেহ করবেন না, তাতেও লুকিয়ে থাকতে পারে ভেজাল। তেমনই একটি জিনিস কফি পাউডার।

Advertisement

কী করে বুঝবেন কফি পাউডারে ভেজাল আছে কি না?

১) এক গ্লাস জলে ১ চামচ কফি পাউডার মেশান। গ্লাসটি একটুও না নাড়িয়ে মিনিট দশেক ওই ভাবে রেখে দিন। কফির গুঁড়ো যদি থিতিয়ে পড়ে, তা হলে বুঝবেন কফিতে কোনও ভেজাল নেই। ভেজাল দেওয়া থাকলে, কফির গুঁড়ো জলের উপর ভেসে উঠবে।

২) আঙুল দিয়েও কফি পাউডারে ভেজাল মেশানো আছে কি না বোঝা সম্ভব। সামান্য কফি পাউডার নিন। এ বার দুটো আঙুল দিয়ে ভাল করে চাপুন। কফি পাউডার মিহি হয়ে গেলে বুঝবেন তাতে ভেজাল নেই। কিন্তু যদি দানাভাব পান, তা হলে বুঝে নিতে হবে কফির গুঁড়োর সঙ্গে অন্য কিছু মেশানো আছে।

Advertisement

৩) কফিতে ভেজাল ধরতে পারে লেবুর রসও। একটি বাটিতে দু’চামচ কফির গুঁড়ো দিন। এর পরে তাতে লেবুর রস মেশান। মিনিট পাঁচেক পর যদি দেখেন, কফির গুঁড়োর রং বদলে গিয়েছে, তা হলে বুঝবেন সেটি খাঁটি নয়। রং একই থাকলে বুঝবেন কফিটি একেবারে খাঁটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.