Advertisement
১৮ জুন ২০২৪
Dogs Chasing after Car

ভোরের দিকে বা রাতের বেলা ছুটন্ত গাড়ির পিছনে কেন ধাওয়া করে কুকুর?

দ্রুত গতিতে ছুটে আসা গাড়ি থেকে যখন অন্য এলাকার কুকুরের প্রস্রাবের গন্ধ পায়, তখন তারা ক্ষিপ্র গতিতে ছুটে যায় সেই দিকে।

Image of Dog chasing after car

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ২০:০৫
Share: Save:

রাস্তা দিয়ে যাচ্ছেন, হঠাৎ দেখলেন ছুটন্ত গাড়ির পিছনে ধাওয়া করেছে এক দল কুকুর। এমন ঘটনা রাস্তাঘাটে কম-বেশি সকলেরই নজরে পড়ে। কিন্তু কেন কুকুর তাড়া করে তা কি জানা আছে?

এই নিয়ে যদিও অনেক কথাই প্রচলিত। কিন্তু এই ঘটনার নেপথ্যে আসল কারণ জানলে অবাক হবেন। খেয়াল করে দেখবেন, দিনের বেলা কিন্তু কুকুর গাড়ির পিছনে এমন ভাবে ধাওয়া করে না। এমন ঘটনা ঘটে মূলত রাতে বা ভোরের দিকে। তবে গাড়ির পিছনে কেন ছোটে, তা জানতে গেলে যেতে হবে একেবারে গোড়ায়।

Image of Dog chasing after car

গাড়ির পিছনে কুকুর ছোটে কেন? ছবি- সংগৃহীত

রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা গাড়ির চাকায় কুকুর প্রস্রাব করে, সে কথা নিশ্চয়ই জানেন। এই প্রস্রাবের মাধ্যমেই তারা নিজেদের এলাকা চিহ্নিত করে। সেই গন্ধ থেকে যায় বহু দিন। কুকুর নিশাচর প্রাণী। রাতের বেলা তারা আরও বেশি সজাগ হয়ে যায়। কুকুরের ঘ্রাণশক্তি এমনিতেই খুব প্রখর এবং নিজের এলাকা সম্বন্ধেও তারা ওয়াকিবহাল। রাতের বেলা দ্রুত গতিতে ছুটে আসা গাড়ি থেকে যখন অন্য এলাকার কুকুরের প্রস্রাবের গন্ধ পায়, তখন তারা ক্ষিপ্র গতিতে ছুটে যায় সেই দিকে। মনে করে সেই গাড়িটি তার এলাকার নয়। ওই গাড়িটিকে এলাকাছাড়া না করা পর্যন্ত পিছন পিছন ছুটতে থাকে তারা। অতএব কোনও গাড়ির পিছনে কুকুরকে এমন ভাবে ছুটতে দেখলে বুঝতে হবে, নির্দিষ্ট ওই গাড়িটি সেই এলাকার নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dog Car Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE