Advertisement
০৭ মে ২০২৪
Anuttama Banerjee

বহু বার পড়েও পড়া মনে রাখতে পারছেন না? সমাধান দিলেন মনোবিদ

মনে না রাখতে না পারার অসুবিধা নিয়েই আনন্দবাজার অনলাইনের ফেসবুক এবং ইউটিউব পেজে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। এ সপ্তাহের বিষয় ‘বড্ড ভুলে যাই! কী করে বলব’?

Symbolic Image.

‘বড্ড ভুলে যাই! কী করে বলব?’ ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ২০:৪০
Share: Save:

স্মৃতি সব সময় সঙ্গ দেয় না। সকালেই আলমারি থেকে পোশাক বার করেছিলেন, অথচ দুপুর গড়াতে না গড়াতেই চাবি কোথায় রেখেছেন মনে পড়ছে না। রাতে অফিসের জরুরি ফাইল নিয়েই বাড়ি ফিরেছিলেন। সকালে উঠে কিছুতেই মনে করতে পারছেন না কোথায় রাখলেন। দৈনন্দিন জীবনে এমন ভুলে যাওয়ার সমস্যায় পড়তে হয় অনেককেই। গাড়ির চাবি থেকে চশমা, নিজের হাতে তুলে রেখেও পরক্ষণেই আর মনে পড়ে না। মনে করতে না পারলে একটা অস্বস্তিও কাজ করে। তা ছাড়া ভুলে যাওয়া সংক্রান্ত অসুবিধা নিয়ে বড় কোনও অসুখের ভয়ও দানা বাঁধে মনের মধ্যে। আর এই মনে না রাখতে না পারার অসুবিধা নিয়েই আনন্দবাজার অনলাইনের ফেসবুক এবং ইউটিউব পেজে আলোচনায় বসলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। এ সপ্তাহের বিষয় ‘বড্ড ভুলে যাই! কী করে বলব’?

প্রতি পর্বের আগেই অনুত্তমার কাছে পাঠানো যায় প্রশ্ন। আলোচনার বিষয় ভুলে যাওয়া হলেও প্রতি সপ্তাহের এ পর্বে ই-মেলে তেমন মনোবিদকে প্রশ্ন পাঠাতে ভোলেননি কেউ। পড়াশোনা করছেন এমন অনেকেই তাঁদের সমস্যার কথা জানিয়েছেন। আগে পড়া যতটা মনে থাকত এখন আর তেমন স্মৃতিতে থাকছে না। সহজে মনে পড়ে না। মনে করতে অনেক বেশি সময় লাগে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন যেমন জানিয়েছেন, তাঁর ছেলে নতুন অঙ্ক শিখতে গিয়ে পুরনো অঙ্ক ভুলে যাচ্ছে। এ প্রসঙ্গে যাঁরা চিঠি লিখেছেন তাঁরা এ কথাও জানিয়েছেন ভুলে যাওয়াটুকু আর পড়াশোনায় সীমাবদ্ধ নেই। স্নাতকোত্তর পাঠরতা দেবলীনা যেমন লিখেছেন, পড়াশোনা সংক্রান্ত টুকটাক ভুলে যাওয়ার সমস্যা ছাড়াও অন্য সমস্যাও আছে। খাবার খেতে ভুলে যাচ্ছেন। লাইব্রেরীর বই রিনিউ করতে মনে থাকছে না। প্রেমিকের সঙ্গে বেরিয়ে মনের মতো ছবি তুলতেও ভুলে যাচ্ছেন। তা নিয়ে পরে আপশোসও হচ্ছে। সৌপ্তিক প্রশ্ন রেখেছেন, তিনি ইদানীং খুব অবসন্ন থাকছেন। মানসিক অবসাদের কারণেই কি মনঃসংযোগ নষ্ট হচ্ছে? সে কারণেই কি তিনি ভুলে যাচ্ছেন?

মনোবিদ অনুত্তমার উত্তর, ‘‘পড়তে বসে পড়া ভুলে যাওয়ার সমস্যা নতুন নয়। কিন্তু খেয়াল করে দেখা জরুরি এত ক্ষণ ধরে যা পড়লেন তা সবটাই ভুলে যাচ্ছেন কি না। যা রোজের চর্চায় থাকে, তা কিন্তু সহজে মন থেকে মুছে যায় না। কিন্তু নতুন কিছুর মুখোমুখি হলেই অনেক সময় ভুলে যাওয়ার সমস্যা প্রকট হয়। এখানে একাগ্রতার একটা অভাব ঘটে আসলে। পড়ার সময় অনেক কথা মাথায় আসে। মনোযোগে ছেদ পড়ে। অস্থির হয়ে ওঠে মন। এই অস্থিরতা কমানোর সেরা উপায় হল যাই মনে আসছে তা সাদা কাগজে লিখে রাখা। সেগুলি নিয়ে পরে ভাববেন। কিন্তু তখনই নয়। আবার মনে রাখার আরও একটি পদ্ধতিতে হতে পারে নিজেকেই নিজে পড়া ধরা। তাতে অনেক সুফল পাওয়া যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anuttama Banerjee forget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE