Advertisement
২০ এপ্রিল ২০২৪
Apple

মাত্র ন’বছর বয়সে অ্যাপ বানিয়ে চমক! ভারতীয় বংশোদ্ভূত হানাকে শুভেচ্ছাবার্তা খোদ অ্যাপলকর্তার

ভারতীয় বংশোদ্ভূত হানা মুহম্মদ রফিক মাত্র নয় বছর বয়সে তৈরি করে ফেলেছে একটি অ্যাপ, যা নজর কেড়েছে খোদ অ্যাপলের সিইও টিম কুকের। হানার তৈরি সেই অ্যাপটির নাম ‘হানাজ়’।

নয় বছরেই নজরকাড়া সাফল্য।

নয় বছরেই নজরকাড়া সাফল্য। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৬
Share: Save:

বয়স মাত্র নয়। কিন্তু তাতে কী? এই বয়সেই কোডিংয়ে হাত পাকিয়েছে একরত্তি হানা মহম্মদ রফিক। নিজেই তৈরি করে ফেলেছে এমন একটি অ্যাপ, যা নজর কেড়েছে খোদ তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপলের সিইও টিম কুকের। ভারতীয় বংশোদ্ভূত হানার তৈরি সেই অ্যাপটির নাম ‘হানাজ়’।

অ্যাপলের জন্য তৈরি এই অ্যাপটি মূলত শিশুদের গল্প শোনানোর কাজে আসে। বর্তমানে দুবাইতে থাকা ছোট্ট হানা জানিয়েছে, এখন বাবা-মা সারাদিন এতই ব্যস্ত থাকেন যে, সন্তানের সঙ্গে কথা বলার সুযোগ পান না। এই অ্যাপের মাধ্যমে নিজ কণ্ঠে গল্প পাঠ করে তা রেকর্ড করে রাখতে পারবেন অভিভাবকরা। অ্যাপটি তৈরি করতে দশ হাজার লাইন কোডিং করতে হয়েছে হানাকে। হানার তৈরি অ্যাপটি দেখে ই-মেল মারফত তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন অ্যাপলের সিইও। সেই ই-মেলে হানাকে পৃথিবীর সবচেয়ে অল্প বয়সি কোডারদের মধ্যে এক জন বলে উল্লেখ করেন তিনি। হানাকে নিজের কাজ চালিয়ে যেতেও বলেন অ্যাপল কর্তা।

কিন্তু যে বয়সে শিশুরা সাধারণত খেলাধুলো করতেই বেশি উৎসাহী হয়, সেই বয়সে কোডিং কেন? সংবাদমাধ্যমে হানা জানিয়েছে, তার অনুপ্রেরণা দিদি লিনা ফতিমা। হানার থেকে মাত্র এক বছরের বড় দশ বছর বয়সি দিদি লিনার থেকেই কোডিং করতে শিখেছে সে। ছোট্ট লিনা নিজেও একটি ওয়েবসাইট চালায় এই বয়সেই। কেরলে বন্যা চলাকালীন সেই সাইটের মাধ্যমে ত্রাণ সংগ্রহ করেছিল তারা। দুই মেয়ের এ হেন কাজকর্মে খুশি বাবা মুহাম্মদ রফিকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Apps
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE