Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Health

Barefoot Walking: ঘরের ভিতরে খালি পায়ে হাঁটছেন? শরীরে কেমন প্রভাব পড়ছে

ঘরে হোক বা বাইরে আমরা চটি বা জুতো পরে হাঁটতেই অভ্যস্ত। অথচ মাঠ-বাগানের ঘাসে কিংবা ঘরের মেঝেতে খালি পায়ে হাঁটলে মিলবে অনেক উপকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:৩৪
Share: Save:

বেশির ভাগ সময়ে জুতো বা চটি পরেই হাঁটেন? ঘরের ভিতরে বা বাগানে খালি পায়ে হাঁটা ভাল। তাতে বহু ধরনের সমস্যার সমাধান হয়।

খালি পায়ে হাঁটার কী কী উপকার?

১) রাতে ঠিক মতো ঘুম হয় না বলে মুঠোমুঠো ওষুধ খাচ্ছেন? কিন্তু তাতে ওষুধের প্রতি কেবল নির্ভরতাই তৈরি হচ্ছে, অনিদ্রাজনিত সমস্যা মূল থেকে দূর হচ্ছে না। ঘাসের উপর খালি পায়ে প্রতিদিন নিয়ম করে হাঁটলে দূর হবে ঘুমের সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) চোখ ভাল রাখতে চান? তা হলে দিনের মধ্যে কোনও না কোনও সময় আপনাকে ঘরেতে খালি পায়ে হাঁটতেই হবে। কারণ খালি পায়ে হাঁটার সময় পায়ের পাতায় যে চাপ পড়ে, তার ফলে চোখের স্নায়ু ভাল থাকে।

৩) শিশুরা অনেক সময়ই খালি পায়ে খেলতে পছন্দ করে। এই অভ্যাসটা নষ্ট হতে দেবেন না। কারণ খালি পায়ে হাঁটলে শরীরের প্রতিটি স্নায়ুকোষ সক্রিয় হয়। এমনকি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে।

৪) হরমোনের তারতম্য দেখা দিলে শরীর ও মন কোনওটিই ভাল থাকে না। ঋতুস্রাবের ঠিক আগে মহিলাদের মন খারাপ, পেটের ব্যথা, মাথাব্যথা, ওজনবৃদ্ধি, ব্রণর মতো সমস্যা দেখা যায়। রোজ খালি পায়ে হাঁটলে প্রাক্-ঋতুস্রাবজনিত সমস্যা থেকেও সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Walking Walking Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE