Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health Tips

Ajinamoto Side Effects: চাউমিনে আজিনামটো দিচ্ছেন? শরীরের ক্ষতি হতে পারে কি

এটি মোনোসোডিয়াম গ্লুটামেট গোত্রের একটি উপাদান। বিভিন্ন খাবারের স্বাদ এবং গন্ধের জন্য এটি ব্যবহার করা হয়।

আজিনামটো কি শরীরের ক্ষতি করে?

আজিনামটো কি শরীরের ক্ষতি করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৮
Share: Save:

বহু সময়েই চাউমিন রাঁধতে আজিনামটো ব্যবহার করা হয়। এই মশলাটি স্বাদে হাল্কা নোনতা। এটির নিজস্ব সুগন্ধও আছে। ফলে অনেকেই চিউমিনের মতো চিনা মেজাজের খাবারে এই মশলাটি ব্যবহার করেন। কিন্তু এটি খাওয়া কি আদৌ ভাল? এর ফলে শরীরের কোনও ক্ষতি হয় কি?

কী এই আজিনামটো?

এটি মোনোসোডিয়াম গ্লুটামেট গোত্রের একটি উপাদান। বিভিন্ন খাবারের স্বাদ এবং গন্ধের জন্য এটি ব্যবহার করা হয়। জাপানের এক সংস্থা প্রথম মোনোসোডিয়াম গ্লুটামেট-কে আজিনামটো নামে বিক্রি করতে শুরু করে। তখন থেকেই এটি আজিনামটো নামে পরিচিত।

এটি অল্প মাত্রায় খাবারে ব্যবহার করা হলে শরীরের তেমন কোনও ক্ষতি হয় না। এমনই বলেন চিকিৎসকরা। কিন্তু অতিরিক্ত মাত্রায় এটি খাবারে ব্যবহার করলে মৃদু রক্তচাপ বৃদ্ধি এবং দীর্ঘ দিন ধরে খেয়ে গেলে ওজন বৃদ্ধির আশঙ্কা আছে। পরিমিত মাত্রায় খেলে কোনও সমস্যা নেই বলেই বক্তব্য চিকিৎসকদের।

আজিনামটো হৃদ্‌রোগের আশঙ্কা বাড়িয়ে দেয়, এটি খেলে দৃষ্টিশক্তি কমে— এমনও নানা ধরনের প্রচার দীর্ঘ দিন ধরে চলছে। যদিও এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি এখনও পর্যন্ত পাওয়া যায়নি বলেই দাবি গবেষকদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips side effects Chowmin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE