Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Pumpkin Side-Effects: দেদার কুমড়ো খাচ্ছেন? কী হতে পারে এর ফলে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ সেপ্টেম্বর ২০২১ ১২:২৬
বেশি কুমড়ো খেলে কী হয়?

বেশি কুমড়ো খেলে কী হয়?
ছবি: সংগৃহীত

বাঙালির একাধিক পদে কুমড়ো ব্যবহার হয়। এর একাধিক গুণও আছে। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই আনাজটি খুবই সাহায্য করে। কিন্তু প্রচুর পরিমাণে কুমড়ো খাওয়া কি ভাল? না কি তাতে ক্ষতি হতে পারে?

অতিরিক্ত পরিমাণে কুমড়ো খাওয়ার ফলে শরীরের কী কী সমস্যা হতে পারে?

ওজন বৃদ্ধি: রোজ ১০০ গ্রাম বা তার কম কুমড়ো খেলে সমস্যা হওয়ার কথায় নয়। কিন্তু তার চেয়ে বেশি পরিমাণে কুমড়ো খেলে ওজন বাড়তে পারে। কারণ এই আনাজটিতে ক্যালোরির পরিমাণ অন্য আনাজের তুলনায় কিছুটা বেশি।

হজমের সমস্যা: অন্য বহু আনাজের তুলনায় কুমড়ো হজম করাটা একটু কঠিন। এর কিছু উপাদান পেটের গণ্ডগোলের কারণ হয়েও দাঁড়াতে পারে। অতিরিক্ত কুমড়ো খেলে পেটখারাপের সমস্যা হয় সেই কারণেই।

Advertisement



শর্করার মাত্রা কমে যেতে পারে: যাঁদের ডায়াবিটিসের সমস্যা আছে, তাঁরা কুমড়ো খেলে রক্তে শর্করার মাত্রা কমে। ডায়াবিটিসের সমস্যায় ভোগা রোগীদের তাই কুমড়ো খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু এটি বেশি মাত্রায় খেলে রক্তে শর্করার হার কমে যেতে পারে। তাতে শরীরে অন্য সমস্যা দেখা দেয়।

রক্তচাপও অনেক কমে যেতে পারে: রক্তে শর্করার মাত্রা কমাতেও যেমন কুমড়োর বিকল্প নেই, তেমনই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই আনাজটি খুবই কাজে লাগে। কিন্তু বেশি মাত্রায় খেলে রক্তচাপ অতিরিক্ত কমে যেতে পারে।

আরও পড়ুন

Advertisement