Advertisement
১১ মে ২০২৪
Beauty

Monsoon Tan: বর্ষাতেও ট্যান পড়ে ত্বকে! ঘরোয়া উপায়ে কী ভাবে কাটাবেন পোড়া দাগ

বৃষ্টির মরসুমেও ত্বকে ট্যান দেখা যায়। এই দাগ তোলা মুখের কথা নয়। সঠিক নিয়ম মেনে কী ভাবে ত্বকের জেল্লা ধরে রাখবেন?

সানস্ক্রিন মেখেও অনেক সময় ত্বকের ট্যান আটকানো যায় না।

সানস্ক্রিন মেখেও অনেক সময় ত্বকের ট্যান আটকানো যায় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৯:৫১
Share: Save:

বর্ষায় ট্যান পড়ার ভয় নেই। অনেকেই এই ধারণা পোষণ করেন। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, এখানেই ভুল করেন অধিকাংশ মানুষ। গরমের মতো না হলেও বর্ষাতেও ত্বক পুড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই এই মরসুমেও ত্বকের যত্নে সানস্ক্রিন মাখার কথা বলে থাকেন বিশেষজ্ঞরা। সানস্ক্রিন মেখেও অনেক সময় ত্বকের ট্যান আটকানো যায় না। সূর্যের আলোয় পুড়ে যায় ত্বক।

ঘরোয়া উপায়ে বর্ষার ট্যান তুলবেন কী ভাবে?

বেসন, হলুদ এবং দই— ত্বক ভাল রাখতে এই তিনটি উপকরণের জুড়ি মেলা ভার। বর্ষার ট্যান তুলতেও দারুণ উপকারী এগুলি। বেসন, দই এবং এক চিমটে হলুদগুঁড়ো দিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ দিন এটি ব্যবহার করুন। উপকার পাবেন।

পেঁপে, টম্যাটো এবং তরমুজ— এই তিন ফল শুধু শরীরের নয় যত্নে রাখে ত্বকও। ত্বকের জেল্লা ধরে রাখতে পেঁপে অন্যতম। তার সঙ্গে যদি জুটি বাঁধে টম্যাটো আর তরমুজ তা হলে সোনায় সোহাগা। এই তিনটি উপকরণ একসঙ্গে মেখে চটকে নিন। তাতে দিন এক ফোঁটা মধু। সেই মিশ্রণটি ত্বকের পোড়া অংশে লাগান। সপ্তাহে দু’বার ব্যবহার করুন। পার্থক্য চোখে পড়বে দ্রুত।

লেবুর রস এবং মধু— ঘরোয়া উপায়ে ত্বক ব্লিচ করতে চাইলে লেবুর রস কিন্তু অন্যতম উপকরণ। ‘সান ট্যান’ দূর করতেও লেবুর রস অত্যন্ত কার্যকর। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন মধু। এতে সুফল পাবেন দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE