Advertisement
০১ মে ২০২৪
Bottle Gourd for Skin

শুধু পেট ঠান্ডা রাখাই নয়, ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে পারে লাউয়ের রস

রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল বশে রাখতে কিংবা ‘গরম’ পেট ঠান্ডা করতে লাউয়ের রস খেতে হয়। পুষ্টিবিদেরা বলছেন, শুধু শরীর নয়, ত্বকের যাবতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে লাউ।

Beauty benefits of having bottle gourd or lau juice

লাউ খেলে ত্বকে ঠিক কী উপকার হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৪
Share: Save:

চিংড়ি দিয়ে লাউয়ের ঘণ্ট হলে তবু খাওয়া যায়। কিন্তু রোজ সকালে খালি পেটে সেদ্ধ লাউ বা লাউয়ের রস খাওয়া দুঃসহ। তবু বয়স হচ্ছে বলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল বশে রাখতে কিংবা ‘গরম’ পেট ঠান্ডা করতে ওই সব্জির রস খেতে হয়। পুষ্টিবিদেরা বলছেন শুধু শরীর নয়, ত্বকের যাবতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে লাউ। রক্ত পরিস্রুত করা থেকে ত্বকের ‘ইলাস্টিসিটি’ বাড়িয়ে তোলা— সবেতেই কাজ করে এই সব্জি। নিয়মিত লাউয়ের রস খেলে ত্বকের কী কী উপকার হতে পারে?

১) বলিরেখা পড়তে দেয় না:

ভিটামিন সি এবং জ়িঙ্কের গুণে ভরপুর লাউ। ত্বকের তারুণ্য বজায় রাখতে এই দু'টি উপাদান যথেষ্ট গুরুত্বপূর্ণ। অল্প বয়সে ত্বকে বলিরেখা দেখতে না চাইলে নিয়মিত লাউয়ের রস খেতে হবে।

২) ত্বকের জেল্লা ফেরায়:

ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রয়োজনীয় নানা রকম খনিজ রয়েছে লাউয়ে। ফলে, পরিপাকতন্ত্রের কার্যকারিতা উন্নত করে এই সব্জি। রক্ত পরিস্রুত করতেও সাহায্য করে লাউ। শারীরবৃত্তীয় সমস্ত কাজ সঠিক হলে, শরীর ভিতর থেকে ভাল থাকলে ত্বকের স্বাভাবিক জেল্লাও ফিরে আসে।

৩) র‌্যাশ, ব্রণ দূর করে:

রক্ত পরিষ্কার থাকলে মুখে র‌্যাশ, ব্রণের সমস্যা হয় না। ত্বকে সেবাম গ্রন্থির কার্যকারিতা নিয়ন্ত্রণে থাকে। যাঁদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাঁদের জন্য লাউয়ের রস ভীষণ উপকারী।

Beauty benefits of having bottle gourd or lau juice

চোখের তলার ফোলা ভাব বা ‘পাফি আইজ়’-এর সমস্যা থাকলে লাউয়ের রস খেতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) চোখের ফোলা ভাব কমায়:

চোখের তলার ফোলা ভাব বা ‘পাফি আইজ়’-এর সমস্যা থাকলে লাউয়ের রস খেতে পারেন। চোখের তলার কালি দূর করতেও সাহায্য করে এটি।

৫) ত্বক টান টান রাখে:

সূর্যের অতিবেগনি রশ্মির প্রভাবে ত্বকের টান টান ভাব নষ্ট হয়। অল্প বয়সে ত্বকের ‘ইলাস্টিসিটি’ নষ্ট হলে মুখে বয়সের ছাপ পড়ে। এই ধরনের সমস্যা দূর করতে পারে লাউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE