Advertisement
০২ মে ২০২৪
Skin Care Tips

মুখের জেল্লা বজায় রাখতে চান? গোলাপ জলের বদলে মাখুন চায়ের লিকার, কী ভাবে মাখবেন?

গ্রিন টি যেমন শরীরের জন্য ভাল, তেমন ত্বকের ক্ষেত্রেও এই চায়ের ভূমিকা রয়েছে। তারুণ্য ধরে রাখতে সাহায্য করে এই চা।

Cleaning your face with liquor tea for natural skincare.

চা দিয়েই করুন ত্বকচর্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৯:১৯
Share: Save:

যত রাতই হোক, কাজ থেকে বাড়ি ফিরে ক্লান্তি কাটাতে চায়ের কাপে চুমুক দিতে হবে। সারা দিনের ক্লান্তি কাটাতে, শরীর এবং মন ঝরঝরে করে তুলতে পারে চায়ের ঘ্রাণ। একই ভাবে ত্বকের ক্লান্তি কাটাতেও ইদানীং চায়ের লিকার ব্যবহার করতে বলেন ত্বকচর্চার বিশেষজ্ঞরা। ইদানীং ত্বকচর্চার এই নিদান ঘুরে বেড়াচ্ছে সমাজমাধ্যম জুড়ে। ত্বকচর্চায় চায়ের লিকার ব্যবহার করাই যায়, তবে চা নির্বাচনের ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। গ্রিন টি যেমন শরীরের জন্য ভাল, তেমন ত্বকের ক্ষেত্রেও এই চায়ের ভূমিকা রয়েছে। তারুণ্য ধরে রাখতে সাহায্য করে এই চা। ক্যামোমাইল টি-ও এ ক্ষেত্রে ততটাই উপকারী। তৈলাক্ত ত্বকের জন্য পেপারমিন্ট এবং ল্যাভেন্ডার টি বেশ ভাল। শুষ্ক ত্বকের জন্য অরেঞ্জ টি ব্যবহার করাই যায়। স্পর্শকাতর ত্বকের জন্য আবার তুলসী চা দারুণ কাজের।

কী ভাবে ব্যবহার করবেন চায়ের লিকার?

Cleaning your face with liquor tea for natural skincare.

ত্বকচর্চায় চায়ের লিকার ব্যবহার করাই যায়। ছবি: সংগৃহীত।

ত্বকের ধরন অনুযায়ী টি ব্যাগ বেছে নিন। তার পর ফুটন্ত জলে সেই ব্যাগ কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। চা পাতা হলেও অসুবিধে নেই। মিনিট পাঁচেক পর ছেঁকে নিন। এ বার এই পানীয় একেবারে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একেবারে ঠান্ডা হলে ওই পানীয় স্প্রে বোতলে ভরে ফ্রিজ়ে রেখে দিন। মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে, ঠান্ডা চায়ের লিকার মুখে স্প্রে করতে পারেন। আবার, চায়ের লিকারে তুলো ভিজিয়ে মুখে মাখতে পারেন। এর উপর সিরাম কিংবা ময়েশ্চারাইজ়ার মেখে সারা রাত রেখেও দিতে পারেন। তবে, এই ধরনের চায়ে প্রাকৃতিক উপাদানের মাত্রা বেশি। তাই স্পর্শকাতর ত্বকে অস্বস্তি হওয়া স্বাভাবিক। তেমন হলে চায়র লিকার মাখার মিনিট পাঁচেক পর মুখ ধুয়েও ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE