Advertisement
১৬ জুলাই ২০২৪
Hydration

প্রতি দিন মেপে ৩ লিটার জল খাওয়ার পরেও ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে কেন? সমাধান মিলবে কোন পথে?

ত্বক এবং চুলের স্বাস্থ্য ভাল রাখতে গেলেও শরীরে জলের অভাব রাখা চলবে না। সেই লক্ষ্যে অনেকেই চিকিৎসক এবং পুষ্টিবিদদের পরামর্শ মতো সারা দিনে ২-৩ লিটার জল খাওয়ার চেষ্টা করেন। তার পরেও ত্বক খসখস করে কেন?

Dry skin despite drinking sufficient water

ত্বক শুষ্ক হচ্ছে কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৪:১১
Share: Save:

শরীর আর্দ্র রাখতে পর্যাপ্ত জল খাওয়া প্রয়োজন। সারা শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতেও জলের যথেষ্ট ভূমিকা রয়েছে। পাশাপাশি, ত্বক এবং চুলের স্বাস্থ্য ভাল রাখতে গেলেও শরীরে জলের অভাব রাখা চলবে না। সেই লক্ষ্যে অনেকেই চিকিৎসক এবং পুষ্টিবিদদের পরামর্শ মতো সারা দিনে ২-৩ লিটার জল খাওয়ার চেষ্টা করেন। তবে, পর্যাপ্ত জল খাওয়ার পরেও কারও কারও ত্বকের সমস্যা থেকে যায়। শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা হওয়া স্বাভাবিক। কিন্তু গরমকালে জল, শরবত, ডিটক্স পানীয় খাওয়ার পরেও শুষ্ক ত্বক পেলব হয় না কেন?

১) আবহাওয়ার হেরফের:

ত্বক অতিরিক্ত শুষ্ক হওয়ার সবচেয়ে বড় কারণ হল আবহাওয়া। শীতকালে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা কমে যায়। ঠান্ডা হাওয়া ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেয়। ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। খুব গরম জলে স্নান করলেও ত্বক শুকিয়ে যেতে পারে।

২) সঠিক প্রসাধনী:

অনেক সময়ে ভুল প্রসাধনী ব্যবহার করলেও ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। পরিমাণ মতো জল খেলেও এই সমস্যা দূর হয় না। কারণ, সেই সব প্রসাধনীর মধ্যে থাকা ক্ষতিকর রাসায়নিক, অ্যালকোহল ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেয়। ফলে ত্বকে অতিরিক্ত টান দেখা দিতে পারে। ত্বক অতিরিক্ত স্পর্শকাতর হয়ে পড়তে পারে।

Dry skin despite drinking sufficient water

ধূমপান, মদ্যপানের মতো অভ্যাস ত্বক ডিহাইড্রেটেড করে তুলতে পারে। ছবি: সংগৃহীত।

৩) অস্বাস্থ্যকর জীবনযাপন:

ধূমপান, মদ্যপানের মতো অভ্যাস ত্বক ডিহাইড্রেটেড করে তুলতে পারে। ফলে ত্বকে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। হরমোনের হেরফেরেও ত্বকের আর্দ্রতা নষ্ট হয়। ত্বক থেকে তারুণ্যের জেল্লাও হারিয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hydration Dry Skin Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE