Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Home Waxing Tips

পুজোর আগে বাড়িতেই ওয়াক্সিং করতে চান? রোম তোলার আগে মেনে চলবেন কী কী

অনেক সময় ওয়াক্স করার পরই র‌্যাশ দেখা দেয় ত্বকে, জ্বালাও করে। তাই বাড়িতে ওয়াক্স করতে ভয় পান কেউ কেউ। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন ছোট ছোট কয়েকটি বিষয়ে নজর দিলেই আর চিন্তা থাকবে না।

অনেক সময় ওয়াক্স করার পরই র‌্যাশ দেখা দেয় ত্বকে, জ্বালাও করে।

অনেক সময় ওয়াক্স করার পরই র‌্যাশ দেখা দেয় ত্বকে, জ্বালাও করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ২০:০৬
Share: Save:

এখন রূপটানের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে ওয়াক্সিং। কিন্তু পুজোর আগে হাতে একদম সময় নেই। তার উপর যুক্ত হয়েছে কাজের চাপ। ফলে অনেকেই এখন আর পার্লারে গিয়ে সময় নষ্ট না করে বাড়িতেই ওয়াক্সিং করে নেওয়ার কথা ভাবছেন। অনেক সময় ওয়াক্স করার পরই র‌্যাশ দেখা দেয় ত্বকে, জ্বালাও করে। তাই বাড়িতে ওয়াক্স করতে ভয় পান কেউ কেউ। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন ছোট ছোট কয়েকটি বিষয়ে নজর দিলেই আর চিন্তা থাকবে না।

ওয়াক্সিং করলে অবাঞ্ছিত রোম এবং মৃত কোষ, ময়লা দূর হবে।

ওয়াক্সিং করলে অবাঞ্ছিত রোম এবং মৃত কোষ, ময়লা দূর হবে। ছবি: সংগৃহীত

১। ওয়াক্স করার আগে ‘এক্সফোলিয়েট’ করে নিন ত্বক। যে জায়গায় ওয়াক্স করবেন, ঈষদুষ্ণ গরম জল দিয়ে শুরুতে সেই স্থান পরিষ্কার করে, শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। এতে অবাঞ্ছিত রোম এবং মৃত কোষ, ময়লা দূর হবে। এর পর ওয়াক্সিং করলে ব্যথা কম লাগবে।

২। রোম কত তাড়াতাড়ি উঠবে, তা অনেকটাই নির্ভর করে ওয়াক্সের তাপমাত্রার উপর। যথাযথ মাত্রায় গরম না হলে যেমন আঠালো ভাব আসে না, অন্য দিকে বেশি গরম করে ফেললে গায়ে ছ্যাঁকা লাগবে। পাশাপাশি স্ট্রিপ কেনার আগে দেখে নিন তা আপনার ত্বকের রোমের জন্য আদর্শ কি না। রোম কতটা লম্বা, সেই অনুযায়ী বিবেচনা করে স্ট্রিপ কিনুন।

৩। ক্ষতের উপর ওয়াক্স করতে গেলে খুব ব্যথা লাগতে পারে। ওয়াক্স লাগিয়ে টেনে তোলার সময় চামড়া উঠে আসতে পারে। ক্ষত এড়িয়ে ওয়াক্স করাই বিধেয়।

৪। ভিজে ত্বকে ভাল হয় না ওয়াক্সিং। তাই ওয়াক্সিং করার আগে পরিষ্কার করে ত্বক মুছে নিন। গায়ে যেন ঘাম বা জল না থাকে। গা ভিজে থাকলে ওয়াক্সিং-এর পরেও রোম থেকে যেতে পারে গায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waxing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE