Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Hair Care Tips

পুজোর আগে চুলের হাল ফেরাতে পারে দই, তিন ধরনের প্যাক বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই

পুজোয় যদি চুলের হাল ফেরাতে বাইরে যাওয়ার সময় না-ও পান, তবে বাড়িতেই বানিয়ে নিতে পারেন হরেক রকমের চুলের প্যাক। দরকার কেবল একটি উপাদান— দই।

চুলের হাল বাড়িতেই বানিয়ে নিতে পারেন হরেক রকমের চুলের প্যাক।

চুলের হাল বাড়িতেই বানিয়ে নিতে পারেন হরেক রকমের চুলের প্যাক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৯
Share: Save:

পুজো প্রায় এসে গেল। কেউ শেষ মুহূর্তের কেনাকাটা করছেন, কেউ আবার প্রিয়জনের সঙ্গে তৈরি করছেন পুজো পরিক্রমার পরিকল্পনা। এত ব্যস্ততার মধ্যে চুলের প্রতি অবহেলা করছেন না তো? পুজোর মধ্যে চুল নিষ্প্রাণ দেখলে কিন্তু পুরো সাজই মাটি হয়ে যেতে পারে। যদি চুলের হাল ফেরাতে বাইরে যাওয়ার সময় না-ও পান, তবে বাড়িতেই বানিয়ে নিতে পারেন হরেক রকমের চুলের প্যাক। দরকার কেবল একটি উপাদান— দই।

Advertisement
চুলের যত্ন নিন ঘরোয়া উপায়ে।

চুলের যত্ন নিন ঘরোয়া উপায়ে। ছবি: সংগৃহীত

১। খুশকি কমাতে দই অত্যন্ত কার্যকর। এতে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন, প্রো বায়োটিকের মতো উপাদান, যা খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে থাকে। ১ কাপ দই, ৫ চামচ মেথি গুঁড়ো, ১ চামচ লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর ব্রাশ দিয়ে চুলে লাগান। ৪০ মিনিট রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন।

২। দই প্রাকৃতিক কন্ডিশনার। শুষ্ক, নিস্তেজ চুলকে আবার সতেজ করতে পারে দই। ১ কাপ দই, কুড়িটির জবা ফুল এবং ১০টি নিম পাতা একসঙ্গে নিয়ে ভাল করে ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কমলালেবুর রসও। মিশ্রণটি চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ভাল করে চুল ধুয়ে ফেলুন।

৩। চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার সমস্যা কমতেও কাজে আসতে পারে দই। পুজোর আগে আগে চুল পড়ার সমস্যা কমাতে ১ কাপ দই, ১টি ডিম, ২ চামচ অলিভ তেল, ৩ চামচ অ্যালো ভেরা জেল, ২ চামচ তুলসি পাতার রস, ২ চামচ কারি পাতা বাটা মিশিয়ে মিশ্রণ বানান। এক ঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.