Advertisement
১৩ জুন ২০২৪
Hair Care Tips

র‌োদে বেরিয়ে চুলের বেহাল অবস্থা? সানস্ক্রিন ব্যবহার করলেই হতে পারে মুশকিল আসান

ত্বকের পো়ড়া ভাব তুলতে অনেকেই আমরা বিভিন্ন প্যাক লাগাই, রোদে বেরনোর সময় সানস্ক্রিন লাগাই। কিন্তু চুল? রোদের হাত থেকে যে চুলকে কী ভাবে রক্ষা করবেন?

চুলের যত্নে কী ভাবে কাজে লাগাবেন সানস্ক্রিন?

চুলের যত্নে কী ভাবে কাজে লাগাবেন সানস্ক্রিন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৬:০৫
Share: Save:

এক দিকে অতিরিক্ত রোদে চুলের রুক্ষ হয়ে যাওয়া, অন্যদিকে প্যাচপ্যাচে ঘামের চোটে ময়লা জমে চুলের দফারফা। গরমকালে যেন হাত ধরে এসে যায় চুলের নানা সমস্যা। এই সময় চুলের বাড়তি যত্ন না নিলে কিন্তু চুল পড়ার সমস্যা কয়েক গুণ বেড়ে যেতে পারে। গরমে চুলের প্রয়োজন অতিরিক্ত যত্ন।

ত্বকের পো়ড়া ভাব তুলতে অনেকেই আমরা বিভিন্ন প্যাক লাগাই, রোদে বেরনোর সময় সানস্ক্রিন লাগাই। কিন্তু চুল? রোদের হাত থেকে যে চুলকে কী ভাবে রক্ষা করবেন?

টুপি কিংবা স্কার্ফ: গরমের হাত থেকে চুল বাঁচাতে কাজে লাগাতে পারেন টুপি। অনলাইনে হোক বা অফলাইনে, গরম পড়লেই বাজারে নানা কায়দার টুপি পাওয়া যায়। টুপি পরে স্টাইলিশ লুক আনতে পারেন। এতে চুল যেমন রক্ষা পাবে, তেমনই রোদের হাত থেকে মাথার ত্বকও রক্ষা পাবে। টুপি পরতে ইচ্ছে না করলে বিকল্প হিসাবে স্কার্ফও ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিন: ত্বক বাঁচাতে যেমন গরমে সানস্ক্রিন ছাড়া রাস্তায় বেরোন না, তেমনই চুলের যত্নেও ব্যবহার করতে হবে সানস্ক্রিন। মুখে ব্যবহার করার সানস্ক্রিন আর চুলের সানস্ক্রিন কিন্তু আলাদা হয়। তাই ভাল করে দেখে নিয়ে সানস্ক্রিন কিনুন। বাজারে বিভিন্ন সংস্থার হেয়ার সানস্ক্রিন পাওয়া যায়। এর পাশাপাশি হিট প্রটেকশন হেয়ার স্প্রেও ব্যবহার করতে পারেন।

গরমে চুলের প্রয়োজন অতিরিক্ত যত্ন।

গরমে চুলের প্রয়োজন অতিরিক্ত যত্ন। ছবি: শাটারস্টক।

চুল ধোয়া: গরমে চুলে ধুলো, ময়লা বেশি জমে। তাই এই সময় রোজ চুল ধোয়ার অভ্যাস শুরু করুন। চুলে ময়লা জমলেই চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তাই মাথায় ত্বক সব সময় পরিষ্কার রাখুন। এই সময় বাইরে বেরোনোর সময় চুল বেঁধে বেরোলই শ্রেয়। তবে ভিজে চুল ভুলেও বাঁধবেন না।

হেয়ার মাস্ক: সপ্তাহে অন্তত দু’বার হেয়ার মাস্ক ব্যবহার করুন। হেয়ার মাস্ক ব্যবহার করলে চুলের হারানো জেল্লা ফিরে আসবে। চুল মসৃণ দেখাবে।

হেয়ার সিরাম: চুলের পরিচর্যায় হেয়ার সিরাম গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। শ্যাম্পু করার পর চুল উস্কোখুস্কো দেখায়। সিরাম ব্যবহার করলে চুলে জট পড়ে না, চুলের জেল্লা বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE